সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

ব্রিটেনের প্রবাসী সিলেটিদের নির্বাচনের তাপে উত্তপ্ত মন্ট্রিয়ল

রবিবার, ফেব্রুয়ারী ৪, ২০১৮

thumbnail_shihab.jpg
প্রবাসী ডেস্ক :

“Greater Sylhet Development & Welfare Council, UK” এর আগামী ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচনের উত্তাপ লেগেছে প্রচণ্ড শীতের মধ্যে দিয়ে চলা কানাডার মন্ট্রিয়ল সিটিতে।

প্রবাসে বাংলাদেশী কমিউনিটির সর্ববৃহৎ সংগঠন এটি। প্রবাসীরা তাদের ভোটের মাধম্যে এবার তাদের যোগ্য নেতা নির্বাচন করবে। প্রায় ২৫ পচিঁশ হাজার ভোটার এবারের নির্বাচনে ভোট প্রধান করবেন।

এবারের 'গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট ইউকে' নির্বাচনকে কেন্দ্র করে ব্রিটেন সহ নিজ মাতৃভূমি বৃহত্তর সিলেট সহ পৃথিবীর বিভিন্ন দেশে বইছে ভোটের হাওয়া। বৃহত্তর সিলেটের সংগঠন হওয়ার ফলে ইতিমধ্যে ব্রিটেনে বসবাসরত বৃহত্তর সিলেটের ভোটারা তাদের প্রিয় সংগঠনের নেতা নির্বাচনে প্রচারণা চালাচ্ছে।

সোশ্যাল মিডিয়া ফেসবুকে এবং আত্বীয়স্বজনের মাধ্যমে বাংলাদেশী মিডিয়াগুলি গুরুত্ব সহকারে প্রচার করছে নির্বাচনের খবর। এবারের নির্বাচন হবে প্রতিদ্বন্দ্বিতামূলক। সভাপতি এবং সাধারণ সম্পাদক দুইটি গুরুত্বপূর্ণ পদে কয়েকজন যোগ্য প্রার্থী থাকার ফলে নির্বাচনে হবে হাড্ডি হাড্ডি লড়াই। যার দরুণ এবারের নির্বাচনে উত্তাপ ব্রিটেন সহ  আমেরিকা, অস্ট্রলিয়া, কানাডা শহরে। নির্বাচনের ঢেউ লেগেছে মন্ট্রিয়লে।

ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশিসংখ্যক বৃহত্তর সিলেটের প্রবাসী বাস করে কানাডার মন্ট্রিয়ল শহরে। বৃহত্তর সিলেটের নির্বাচনকে কেন্দ্র করে মন্ট্রিয়ল শহরের বাংলাদেশী মালিকানাধীন, বাংলাদেশী গ্রচারী এবং বাংলাদেশী রেস্টুরেন্ট গুলিতে প্রতিদিন চলছে বৃহত্তর সিলেটের নির্বাচনের আলাপ। কে হবে বৃহত্তর সিলেটের কান্ডারি।

আমরা আমাদের পত্রিকার পক্ষ থেকে মুখোমুখি হই, মন্ট্রিয়ল শহরে বহুদিন দরে বসবাস করছেন বৃহত্তর সিলেটের বিশিষ্ট কমিনিটি ব্যক্তি বর্গের সাথে। প্রথমে আমরা জানতে চাই বিশিষ্ট রাজনীতিবিদ ও ব্যবসায়ী জালাবাদ এসোসিয়েশন কানাডার প্রতিষ্ঠাতা সভাপতি জনাব ফয়সল আহমদ চৌধুরীর কাছে|

জনাব চৌধুরী বলেন, বাংলাদেশের বাহিরে সর্ব বৃহত্তর অরাজনৈতিক সংগঠণ হচ্ছে গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফার কাউন্সিল ইন ইউকে। এবার তারা যে নির্বাচন করতে যাচ্ছে জেনে আমি অত্যন্ত আনন্দিত হয়েছি। আমাদের কাছে নির্বাচন হচ্ছে একটি উৎসবের নাম। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্ম যারা বাংলাদেশের নির্বাচনের উৎসবের আমেজ উপভোগ করতে পারেনাই এবার এ নির্বাচনের মাধ্যমে কিছুটা হলে ও বাংলাদেশের নির্বাচনের আনন্দ উপভোগ করবে। তিনি বলেন, যারা নির্বাচিত হয়ে আসবেন আমার অনুরোধ আমাদের বৃহত্তর সিলেটের ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সংস্কৃতি প্রবাসে বিকাশে তরুণ প্রজন্ম কে উৎসাহ প্রধান করবে।

মন্ট্রিয়লের বিশিষ্ট ব্যবসায়ী এবং শাহজালাল ইসলামী সেন্টার অব মন্ট্রিয়ল সাধরণ সম্পাদক হাজি সৈয়দ রহমত উল্লাহ বলেন, বৃহত্তর সিলেটের প্রবাসীরা বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। 'গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট ইন ইউকে' ইতিমধ্যে তাদের কাজ কর্মের মাধ্যমে বৃহত্তর সিলেটি প্রবাসীদের মধ্যে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। এবারের নতুন কমিটি বৃহত্তর সিলেটের অর্থ সামাজিক উন্নয়নে প্রবাসে এবং দেশে কাজ করে যাবে।

জনাব আব্দুল হাই, সভাপতি সিলেট জেলা সমিতি মন্ট্রিয়ল অব কানাডা, তিনি বলেন, যেই এবারের নির্বাচনে নির্বাচিত হয়ে আসেনা কেন সর্ব প্রথম সিলেটের শিক্ষা কেন্দ্রে দেশে বিদেশে উন্নয়নের হাত প্রসারিত করতে হবে। তরুণদের মাঝে সিলেটের গৌরবময় ইতিহাসের বিখ্যাত ব্যক্তিদের জীবনকর্ম সম্পকে তাদেরকে জানাতে হবে|

গুলাম মোহাম্মদ মুতাহির মিয়া, সভাপতি মৌলভীবাজার সমাজ কল্যাণ সমিতি মন্ট্রিয়ল অব কানাডা, তিনি বলেন, 'গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট কাউন্সিল ইন ইউকে' প্রবাসে বলা হয় মিনি পার্লামেন্ট অব বাংলাদেশ। এবারের নির্বাচন ব্রিটেনে উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে।

আইটি প্রফেশনাল ও কমিউনিটি কর্মী শিহাব উদ্দিন বলেন, ব্রিটেনকে নিজেদের দেশ হিসেবে এডপ্ট করে বৃহত্তর সিলেটের প্রবাসীরা যেভাবে নিজেদের স্বকীয়তাকে ধরে রেখে মূলধারায় এসিমিলিটেড হয়েছেন, তা সত্যিই সারা বিশ্বের প্রবাসী সিলেটিদের জন্য খুবই গৌরবের| তাই আমি নির্বাচনকে বিশেষভাবে সমর্থন করছি|

মন্ট্রিয়লে প্রবাসীদের মধ্যে আলোচনার প্রথম বিষয় হয়ে দাঁড়িয়েছে এবারের নির্বাচন। এ নির্বাচনে তরুণদের মধ্যে অংশগ্রহণ করেছেন মৌলবীবাজার সরকারী কলেজের সাবেক মেধাবী ছাত্র মকিস মনসুর এবং সিলেট বিভাগ বাস্তবায়ন পরিষদের তরুণ ব্যক্তিত্ব। এবারের নির্বাচনে সাধারণ সম্পাদক পদে নির্বাচন করতে যাচ্ছেন তিনি।

ফলাফল যাই হক তরুণরা পথের পথ প্রদর্শক হিসেবে কাজ করবে এবং নতুন প্রজন্ম সামাজিক সংগঠনের নেতৃত্বে দেয়ার জন্য ভবিষ্যতে এগিয়ে আসবে। নতুন নেতৃত্ব আসুক সিলেটের আসার আলো হিসেবে, এই প্রত্যাশা বৃহত্তর সিলেটের সকল প্রবাসীদের।

আব্দুল সবুর

মন্ট্রিয়ল, কানাডা থেকে


ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন