সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

জাবিতে সিনেটরদের মানববন্ধন

ভিসি প্যানেল নির্বাচন দাবি

সোমবার, ফেব্রুয়ারী ৫, ২০১৮

tttt.jpg
জাবি প্রতিনিধি :

অবিলম্বে প্যানেল ঘোষণা ও গণতান্ত্রিক উপায়ে ভিসি নির্বাচনের দাবিতে 'বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ' ও 'বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জোট'-এর ব্যানারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্যরা।

সোমবার দুপুর বারোটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশে বিশ জন সিনেটরের উপস্থিতিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ভিসি প্যানেল নির্বাচনের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও নির্বাচিত সিনেটর অধ্যাপক শরীফ এনামুল কবির বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সবসময় গণতান্ত্রিক চর্চা অগ্রাধিকার পেয়েছে। বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে প্যানেল ঘোষণা না করা অন্যায় এবং অধ্যাদেশ লঙ্ঘন। এ বিশ্ববিদ্যালয় কোনো অগণতান্ত্রিক উপাচার্যকে মেনে নেবে না।’

পরবর্তীতে মানববন্ধন শেষে সিনেটরদের উপস্থিতিতে সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে সিনেটরদের পক্ষে অধ্যাপক শরীফ এনামুল কবির ভিসি প্যানেল নির্বাচন সহ বারো দফা দাবি উপস্থাপন করেন।

উপাচার্য বরাবর উপস্থাপিত দাবিগুলো হল-বিশ্ববিদ্যালয়ে ১৯৭৩-এর অধ্যাদেশ সমুন্নত রাখতে অবিলম্বে উপাচার্য প্যানেল নির্বাচনের তারিখ ঘোষণা, পরবর্তী মেয়াদের উপাচার্য না আসা পর্যন্ত নতুন নিয়োগ বন্ধ রাখা, এডহক, দৈনিক ও মাস্টাররোল নিয়োগ বন্ধা রাখা, বিশেষ বিবেচনায় বাসা বরাদ্দ বন্ধ রাখা, ক্যাম্পাসে বহিরাগত ও অযাচিত যানবাহন প্রবেশ নিষিদ্ধকরণ, সেশনজট কমানো, র‌্যাগিং বন্ধ করা, গণরুম বন্ধ করা, ক্যাম্পাসকে মাদকমুক্ত করা, জাকসু পুনঃপ্রতিষ্ঠায় পদক্ষেপ নেয়া, ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরিবেশ দূষণকারী দোকানপাট উচ্ছেদ করা, লাইব্রেরী ভবন সম্প্রসারণের কাজ দ্রুত শুরু করা।

এছাড়া উপাচার্য সিনেটরদের দাবি দাওয়ার তোয়াক্কা করছেন না এবং ‘বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩’ এর ভিসি প্যানেল নির্বাচন সংক্রান্ত সংবিধি ১১(১) ও ১১(২) ধারার ভুল ব্যাখ্যা দিচ্ছেন বলেও তিনি অভিযোগ করেন।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৩৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন