সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

ভালো সেলফি তোলার তিন কৌশল

বুধবার, ফেব্রুয়ারী ৭, ২০১৮

3b960ea1c4fa0257ca3dfb086534df4a-1.jpgs.jpg
বিডিলাইভ রিপোর্ট :

অনেকে সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক, কমেন্টস পান না। এর কারণ আপনি ভালোভাবে ক্যামেরায় নিজেকে মেলে ধরতে পারেননি। এবার জেনে নিন ভালো সেলফি তোলার তিন কৌশল।

কৌশল ১

মানুষের মুখের প্রোফাইল দু’দিকে সমান হয় না। আর ছোটবেলা থেকেই আমরা আয়নায় নিজেদের দেখে অভ্যস্ত। এবং আমরা এটাই মনে করি যে, অন্যরাও আমাদের আয়নার প্রতিফলনের মতোই দেখে। কিন্তু, আদতে তা হয় না সেলফি তোলার সময়। ফলে, সেখানে নিজেকে খানিক বাঁকাই লাগে। সে দিক থেকে দেখতে গেলে এমনটা বলাই যায় যে, আয়না আসলে মিথ্যে, বললেন কানাডার এক বিশিষ্ট চিত্রগ্রাহক জে পেরি। তবে, বর্তমানের অনেক স্মার্টফোনেই ‘মিরর ইমেজ’ অপশন রয়েছে। এই অপশন কাজে লাগিয়ে ভালো তুলতে পারেন।

কৌশল ২

মানুষ সারাক্ষণ যা দেখে, তাতেই অভ্যস্ত হয়ে যায়। এবং সেটাই পছন্দ করতে শুরু করে। যে কারণে, ছোটবেলা থেকে আয়নায় নিজের যে প্রতিবিম্বের সঙ্গে আমরা পরিচিত থাকি, সেটাই আমাদের ভাল লাগে। এমনই কথা বলেছেন ‘মিডিয়া সাইকোলজি রিসার্চ সেন্টার’-এর ডায়রেক্টর পামেলা রাটলেজ। সেলফি তুললে, স্বাভাবিকভাবেই প্রোফাইল বদলে যায়। এবং তা পছন্দ মতো হয় না। তাই এই বদলে যাওয়াটা মেনে নিন।

কৌশল ৩

ক্যামেরার লেন্সের উপরেও অনেক সময় ছবির চরিত্র বদলে যায়। নিজেকে খানিক রোগা দেখানোর জন্য লম্বা লেন্স ব্যবহার করাই শ্রেয়। খুব কাছ থেকে ছবি তুললে, মুখের যে অংশ লেন্সের কাছাকাছি থাকে, সেই অংশই প্রভাব ফেলে ছবিতে। যেমন, নাক। এবং সেলফি তোলার সময় সকলেই লেন্সের খুব কাছে থাকে। তাই ছবি খানিক বাঁকাচোরা ওঠে। এমন কথাই জানালেন চিত্রগ্রাহক জে পেরি।

দিনের শেষে সামনের মানুষটি তো আপনাকে তার চোখ দিয়েই দেখেন, এবং সেটাই পছন্দ, বা অপছন্দ করেন। তার সঙ্গে সেলফির কোনও যোগসূত্র নেই। আপনি সেলফি-মগ্ন থাকুন। ভাল লাগলে সেই ছবি শেয়ার করুন সোশ্যাল মিডিয়ায়, না হলে সোজা ডিলিট।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৩৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন