সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

‘ইসরাইলকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব’

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৮, ২০১৮

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইহুদিবাদী ইসরাইলগামী বিমানগুলোকে নিজের আকাশসীমা ব্যবহার করার অনুমতি দিয়েছে সৌদি আরব। যুবরাজ মুহাম্মাদ বিন সালমান গত এক বছর আগে ইসরাইলের সঙ্গে সম্পর্ক জোরদার করার যে উদ্যোগ নিয়েছেন তারই আওতায় ইসরাইলকে এ সুযোগ দেয়া হয়েছে।

ইসরাইলের গণমাধ্যম বুধবার জানিয়েছে, রিয়াদ সরকার ভারতের এয়ার ইন্ডিয়াকে সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করে তেল আবিবে সরাসরি বিমান পরিচালনার অনুমতি দিয়েছে। এর ফলে ভারত থেকে তেল আবিব পৌঁছাতে আড়াই ঘণ্টা সময় বেঁচে যাবে।

বর্তমানে মুম্বাই ও তেল আবিবের মধ্যে ফ্লাইট পরিচালনা করে ইসরাইলের বিমান সংস্থা এল আই এবং ইয়েমেনের দক্ষিণে লোহিত সাগরের ওপর দিয়ে এসব বিমান চলে। তাতে গন্তব্যে পৌঁছাতে বিমানগুলোর আট ঘণ্টা সময় লাগে। আগামী মার্চ মাস থেকে নতুন চুক্তি কার্যকর হবে এবং এয়ার ইন্ডিয়ার বিমান সৌদি থেকে জ্বালানি নিতে পারবে। পাশাপাশি বিমানের টিকেটের দামও কমাবে সংস্থাটি।

নতুন রুটে বিমানের ফ্লাইট পরিচালনার জন্য এয়ার ইন্ডিয়াকে বড় অংকের অর্থ দেবে ইসরাইল এবং বিনিময়ে ভারত থেকে ইসরাইলে বিপুলসংখ্যক পর্যটক যাবেন বলে আশা করছে তেল আবিব। তবে এ খবর অস্বীকার করেছেন সৌদি আরবের বেসামরিক বিমান পরিচালনা কর্তৃপক্ষের মুখপাত্র।

গত ৭০ বছর ধরে সৌদি আরব নিজের আকাশসীমার ওপর দিয়ে ইসরাইল অভিমুখে বিমান চলাচল নিষিদ্ধ করে রেখেছে। এ অবস্থায় ইসরাইলি গণমাধ্যমের এ খবর যদি সত্য হয় তাহলে ইহুদিবাদী ইসরাইল ও সৌদি আরবের মধ্যে সম্পর্কের নতুন অধ্যায় শুরু হবে। দুই পক্ষ বেশ আগে থেকেই গোপনে সম্পর্ক উন্নয়নের কাজ করে আসছে। সূত্র: পার্সটুডে


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৭৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন