সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় শহীদদের স্মরণ করল সোসাইটি অব মন্ট্রিয়েল

শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০১৮

eee.jpg
প্রবাসী ডেস্ক :

বিনম্র শ্রদ্ধা, মর্যাদা ও ভাবগাম্বীর্যের মধ্যে দিয়ে প্রবাসে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ শে ফ্রেব্রুয়ারি মন্ট্রিয়েলের ৬৭৬৭ কোট দে নেজস্থ স্থানীয় সিআরসি রিসোর্স সেন্টারে মহান শহীদ দিবস পালন করা হয়। 

এবারের আন্তর্জাতিক ভাষা দিবসের মূল আলোচনার বিষয় ছিল প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্ম যেন প্রিয় মাতৃভাষা প্রবাসে চৰ্চা করতে পারে। আর এজন্য প্রত্যেক অভিভাবককে নিজেদের সন্তানদের ভালো করে বাংলায় কথা বলা এবং তারা যেন লিখতে পারে তার উপর জোর দেয়ার জন্য আহবান জানানো হয়।

শহীদ দিবসের অনুষ্ঠানটিকে দুই ভাগে ভাগ করা হয়। প্রথম পর্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জনাব কামাল আহমেদ চৌধুরী। সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মুহিম আহমেদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব এজাজ আকতার তৌফিক, ফ্রেঞ্চ স্কুল বোর্ডের সদস্য জনাব খোকন মনিরুজ্জামান, ক্যাপ্টেন মারুফ রাজু, নবী হোসেন এবং আব্দুল সবুর। সংগঠনের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মুহিম আহমেদ।

দ্বিতীয় পর্ব ছিল মন্ট্রিয়লের উপস্থাপক ক্যাপ্টেন ফরিদ এবং উপস্থাপিকা নাজমা মনির উপস্থাপনায় কবিতা আবৃতি ও দেশাত্ববোধক গান। প্রথমে জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠানটি আরম্ভ করা হয়। এর পরিচালনায় ছিলেন শফিউল ইসলাম এবং সংগীত পরিবেশন করেন মন্ট্রিয়লের জনপ্রিয় শিল্পীবৃন্দ। তাদের মধ্যে দেবপ্রিয় রুমা, মৃনাল, পিংকু, রুমেল, সাদিয়া, নুরজাহান হ্যাপি, মনিকা মুনা, কামাল চৌধুরী, লাভলী চৌধুরী। তাদের দেশাত্ববোধক গান প্রবাসীদের মন ছুঁয়ে যায়। অনেক দিন মন্ট্রিয়লবাসি মনে রাখবে এই সংগীত সন্ধার কথা।

এরপর আসে কবিতার পর্ব। কবিতা আবৃতি করেন তৌফিকুর রহমান রাংগা, সজীব দাস উত্তম, মুফতি  ফারুক। এসব কবিদের কবিতা আবৃতি সবাইকে ক্ষণিকের জন্য নিয়ে যায় প্রিয় মাতৃভূমি বাংলাদেশে। এরপর ২১ শে প্রথম প্রহর মন্ট্রিয়লের বসবাসরত বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সাংস্কৃতিক, ব্যবসায়ী, সংগঠনের পক্ষ থেকে ১২ টা ১ মিনিটে গভীর শ্রদ্ধায় একুশের প্রথম প্রহরে পুস্পস্তবক অর্পণ শুরু হয়।

প্রথমে ফুল দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়লের নেতৃবৃন্দ। তারপর অন্য সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় মহান শহীদের প্রতি। তাদের মধ্যে হচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি কানাডা শাখা, ফ্রেঞ্চ  স্কুল বোর্ড অব মন্ট্রিয়ল কুইবেক, সিলেট জেলা সমিতি অব মন্ট্রিয়ল, কানাডা, গোয়ালাপগঞ্জ এসোসিয়েশন অব মন্ট্রিয়ল, কানাডা, বাংলাদেশ কালচারেল এসোসিয়েশন অব মন্ট্রিয়ল, এবং বাংলাদেশ ১১ ষ্টার ক্লাব অব মন্ট্রিয়ল, কানাডা।

সর্বশেষ সংগঠনের পক্ষ থেকে অনুষ্ঠানকে সুন্দর ও সাফল্যমন্ডিত করে তোলার জন্য সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদকের পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানানো হয়।

আব্দুল সবুর
মন্ট্রিয়ল, কানাডা থেকে


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন