সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

সুপ্রিমকোর্ট বার নির্বাচন ২১ ও ২২ মার্চ

সোমবার, মার্চ ৫, ২০১৮

9_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০১৮-২০১৯ মেয়াদের নির্বাচন আগামী ২১ ও ২২ মার্চ।

সুপ্রিমকোর্ট বার এর সুপারিন্টেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেষ চন্দ্র দাস বলেন, ১ মার্চ থেকে আজ ১১ মার্চ পর্যন্ত মনোনয়ন সংগ্রহ দাখিল, একই দিন বিকাল সাড়ে ৫টায় বাছাই এবং ১৪ মার্চ মনোনয়ন প্রত্যাহারের তারিখ ধার্য করা রয়েছে।

তিনি বলেন, সুপ্রিমকোর্ট বার নির্বাচনে এ বছর ৬ হাজার ২ শ’ ১২ জন ভোটার রয়েছেন। আগামী ২১ ও ২২ মার্চ সকাল ১০টা থেকে মাঝে ১ ঘণ্টা বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। সুপ্রিমকোর্ট বার এর কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

বিগত বছরগুলোর নির্বাচনে দেখা গেছে এখানে প্যানেল ভিত্তিক নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। একটি সাদা প্যানেল অপরটি নীল প্যানেল। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও সমমনাদের সমর্থনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিতদের হচ্ছে সাদা প্যানেল। অপরদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সমমনাদের সমর্থনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল।

এদিকে এ নির্বাচনের জন্য সাদা প্যানেল চূড়ান্ত হয়েছে। গতকাল রোববার রাতে বার কাউন্সিল ভবনে এক সভায় এ প্যানেল চূড়ান্ত করা হয়। এতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে সভাপতি পদে এবং শেখ মোহাম্মদ মোরশেদকে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে। সভায় উপস্থিত ছিলেন- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, এটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, সিনিয়র এডভোকেট সৈয়দ রেজাউর রহমান, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস প্রমুখ।

সুপ্রিমকোর্ট বার ২০১৮-১৯ নির্বাচনের জন্য আইনমন্ত্রী আনিসুল হক মনোনীতদের নাম ঘোষণা করেন। সভাপতি-সম্পাদক ছাড়া বাকী পদগুলোর মনোনীতরা হলেন সহ-সভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ-সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) চূড়ান্ত প্রার্থী তালিকা পাওয়া যায়নি।


ঢাকা, সোমবার, মার্চ ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৪৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন