সর্বশেষ
মঙ্গলবার ২৮শে কার্তিক ১৪২৬ | ১২ নভেম্বর ২০১৯

কান উৎসবে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘে ঢাকা’

সোমবার, মার্চ ৫, ২০১৮

chalbazz_5.jpg
বিডিলাইভ ডেস্ক :

কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘে ঢাকা’ অংশ নিতে যাচ্ছে। মনজুরুল আলম পরিচালিত চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে কান উৎসবের শর্ট ফিল্ম কর্নারে।

‘মেঘে ঢাকা’র ইংরেজি নাম ‘লাইফ উইদাউট সান’। গল্প আর চিত্রনাট্যও মনজুরুল আলমের। চলচ্চিত্রটির শ্যুটিং হয়েছে পাবনার আটঘরিয়া, রাজধানীর হাতিরঝিল, তেজগাঁও রেল স্টেশন, ফার্মগেটসহ বিভিন্ন স্থানে।

কানে অংশ নেয়া প্রসঙ্গে চলচ্চিত্রটির নির্মাতা বলেন, ‘আয়োজকরা আমার চলচ্চিত্র নির্বাচন করেছেন। এজন্য আমি আনন্দিত। ‘মেঘে ঢাকা‘ চলচ্চিত্রে বিশ্বব্যাপী তাপমাত্রা ও জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের ওপর যে বিরূপ প্রভাব পড়ছে, সেই বার্তা একটি মানবিক গল্পের মাধ্যমে তুলে ধরতে চেয়েছি।’

১১ মিনিট ব্যাপ্তির এই চলচ্চিত্রের মূল চরিত্র সুবিধাবঞ্চিত শিশু হাবু। সে গ্রামের তাঁত শ্রমিক। প্যারালাইজড বাবাকে নিয়েই তার পৃথিবী। হঠাৎ ঘূর্ণিঝড়ে তাঁত শিল্প এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। গ্রামে বেঁচে থাকার অবলম্বন না দেখে বাবাকে নিয়ে হাবু কাজের সন্ধানে ঢাকায় আসে। কিন্তু শহরে এসেও রোদ্দুরের দেখা মেলে না হাবুর। হাবু চরিত্রে অভিনয় করেছেন হাবিব অরিন্দ্য।

উল্লেখ্য, চলচ্চিত্রটির শ্যুটিং হয়েছে পাবনার আটগরিয়া, হাতিরঝিল, তেজগাঁও রেল স্টেশন, ফার্মগেইটসহ বিভিন্ন স্থানে। এর সম্পাদনা করেছেন সবুজ খান। ফিল্মিয়ানা প্রোডাকশনের ব্যানারে এটি যৌথভাবে প্রযোজনা করেছেন জনি হক ও মনজুরুল আলম।


ঢাকা, সোমবার, মার্চ ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৬৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন