সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

ছেলে-মেয়ের সুখী বিবাহিত জীবন গড়তে পিতামাতার প্রত্যাশা ও করণীয়

মঙ্গলবার, মার্চ ১৩, ২০১৮

ff.JPG
বিডিলাইভ ডেস্ক :

যতই দিন যাচ্ছে BCCB হয়ে উঠছে “BCCB আমার প্রাণের BCCB - BCCB ছাড়া আমার চলেইনা”! BCCB’র একটা বড় সাকসেস স্টোরি হল “BCCB Matrimonial – Heavenly Match” । পুরো নর্থ আমেরিকাতে BCCB Matrimonial বর্তমান দিনগুলোতে পেরেন্টস এর কাছে হয়ে উঠছে একটি প্রাণপ্রিয় প্লাটফর্ম। এর সাফল্যের জন্য অ্যাডমিন, সিনিয়র পেরেন্টস এবং এর দায়িত্বশীল ব্যক্তিগণ অনেক ভূমিকা রাখছেন। সবাইকে জানাই আন্তরিক ধন্যবাদ।

একটি বিষয় আমরা লক্ষ করছি, BCCB Matrimonial এ যারাই অ্যাড দিচ্ছেন, অনেকেই লিখছেন: Bride/Groom Must be (১)Tall ৫...ফিট (২) Very Fair Complex (৩) Slim body ....and so many on....। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় Bride/Groom পক্ষে Candidate এর CV না চেয়ে প্রথমেই বলছে “Send Us Picture First”, মানে এখানে একজন Candidate এর Quality এর চেয়ে তার সৌন্দর্য তার কাছে বেশি মূল্যবান!

কিছু দিন আগে এক বন্ধু জানালেন, ছেলের বিয়ের জন্য একটা মেয়ের সাথে কথা হচ্ছে, পরে জানালেন বিয়ে হবে না ভাই, কারণ "বিয়ের আগেই মেয়ে শর্ত দিচ্ছে, বিয়ের পর বাবা-মার্ সাথে থাকা চলবে না, আলাদা বাসা নিতে হবে"। আরেক জন বললেন, বিয়ে হবে না ভাই কারণ "মেয়ে বিয়ের আগেই বলছে, বিয়ের পর তোমার বেতনের টাকা আমার হাতে প্রতি মাসে দিতে হবে"। আরেক বন্ধু যিনি তার মেয়ের জন্য ছেলে দেখছেন। বললেন বিয়ে হবে না, কারণ "ছেলের বাবা-মা জানতে চাচ্ছে, মেয়ের বাবা ধনী কিনা" ...এই হল আমাদের অনেক মানুষের মন-মানসিকতা, অবশ্যই আরো অনেক প্রতিবন্ধকতা আছে.... এবার বলুন এর সমাধান কি?

কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন হল, বর্তমানে আমাদের সমাজে যেসব কারণে অনেক নতুন প্রজন্ম বিয়ে করতেই ভয় পাচ্ছে। সবার একটাই প্রশ্ন,“কাকে বিয়ে করব, যদি বিয়েটা ভেঙে যায়?"। এর বড় কারণ হল, আস্থার অভাব। সবারই প্রশ্ন, যাকে বিয়ে করব (১)তার চরিত্র কেমন? (২) তার ব্যবহার কেমন? (3) সে কতটুকু কেয়ারই হবে? (4) তার কারও সাথে সম্পর্ক আছে কি? (৫)সে আমাকে এবং আমার পরিবারকে সম্মান করবে তো? এই সব মেজর প্রশ্নগুলিই সবার এবং তার জন্য ভয় কাজ করছে, যার ফলে বিশেষ করে প্রবাসে আমাদের ছেলে-মেয়েদের Over Age এর সংখ্যা বেড়ে যাচ্ছে, যা বর্তমানে অনেক পরিবারে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে!

আসলে আমাদের গুরুত্ব দেয়া প্রয়োজন, একটি সুন্দর ও সুখী পরিবার গড়ার জন্য একজন Bride ও Groom এর কি কি গুণ থাকা দরকার, এবং একটি সুন্দর ও সুখী পরিবার গড়ার জন্য আমাদের প্রত্যাশা কি উচিত?

একজন সিনিয়র পেরেন্টস হিসেবে আমি ব্যক্তিগত ভাবে যা দেখছি, একটি সুন্দর ও সুখী পরিবার তৈরীর জন্য প্রয়োজন প্রধানত: দুটি জিনিস (১) শিক্ষাগত যোগ্যতা এবং (2) ভাল মানুষ হওয়া । যার মাঝে থাকবে এই গুণগুলো- (১) Good Character (2) Manner (3) Moral Value (4) Responsibility (5) Dedication (6) Family Bonding (7) Respect to Senior (8) Sacrifice (9) Share and Care and (10) Religious Practice।

আমাদের মনে রাখা দরকার, ধর্মীয় অনুশীলন ব্যক্তি ও পরিবারে কল্যাণ এবং শান্তি বয়ে আনে। আমি সব ধর্মের অনুশীলনের কথাই বলছি। তাই যারা মুসলিম তাদের প্রাকটিস মুসলিম হওয়া প্রয়োজন, এবং প্রতিটি সন্তানকে "5 Pillar of Islam" শিক্ষা দেয়া জরুরী। তবেই আমাদের পরিবারে শান্তি এবং পরিবার ও সমাজে পরকীয়া প্রেম, ছেলে-মেয়েদের অবৈধ সম্পর্ক এবং বিবাহ বিচ্ছেদ কমাতে সহায়ক হবে।

আমি বিশ্বাস করি, আমাদের প্রতিটি সন্তানের সুন্দর ও সুখী বিবাহিত জীবন গড়ে তোলার জন্য, প্রতিটি পিতা মাতার দায়িত্ব হবে (১) প্রতিটি সন্তানকে লেখা পড়ার পাশাপাশি (২) উপরের ভাল মানুষ হওয়ার কোয়ালিটি গুলো অৰ্জন করার জন্য ছেলে-মেয়েদের শিক্ষা দেয়া ।

সত্যি বলতে, মানুষের জীবনে যতগুলো কঠিন কাজ আছে সবচেয়ে বড় কঠিন কাজ হল, বউ/জামাই নির্বাচন করা, এটা আমার নিজের বেলাতেও হয়েছিল। ধন্যবাদ আমার মুরুব্বিদের, যারা সঠিক সময়ে সঠিক কাজটি করেছিল। আমরা যারা পিতা মাতা আছি, এটা আমাদের জীবনের একটি বড় দায়িত্ব আমাদের সন্তানদের সঠিক সময়ে বিয়ের বিষয়টি সম্পন্ন করা। আমাদের ছেলে-মেয়ের জন্য যোগ্য পাত্র নির্বাচনের সবচেয়ে সহজ উপায় হল আমাদের UNLIMITED EXPECTATION কমিয়ে "আমাদের বউ/জামাইয়ের মাঝে বেসিক কোয়ালিটি ও গুণগুলো আছে কি তা খোঁজা এবং যদি তা পাওয়া তাহলেই নিয়ে ফেলুন সিদ্ধান্ত" এবং হয়ে যাক বিয়ের সানাই!

পরিশেষে আবারো বলছি একটি মানুষের যদি (১) শিক্ষাগত যোগ্যতা এবং (২) ভাল মানুষ হিসেবে কোয়ালিটি থাকে তার জীবনে সুখ এবং সাফল্য আসবেই। আমাদের সবার Bride / Groom নির্বাচনের ক্ষেত্রে একটি কল্যাণ মুখী প্রত্যাশা তৈরী হউক এবং আমাদের প্রতিটি সন্তান সুখী ও সুন্দর বিবাহিত জীবন গড়ার জন্য সঠিক কোয়ালিটি গুলো অর্জন করুক এই প্রত্যাশা রইলো । আপনাদের মূল্যবান মন্তব্যের জন্য রইলো ধন্যবাদ।

If you think BCCB Matrimonial is creating some impact and will assist so many in our community, please do join the forum at below link. Thanks

https://www.facebook.com/groups/BCCBMatrimonialHeavenlyMatch/

লেখকঃ ফারুক আহমেদ
২৫ বছর সুখী ও সাফল্য দাম্পত্য জীবন পালনকারী (Thanks to the Almighty Allah and Senior Parents at Faculty of Medicine and Faculty of Engineering)


ঢাকা, মঙ্গলবার, মার্চ ১৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৫৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন