সর্বশেষ
শনিবার ১৬ই কার্তিক ১৪২৭ | ৩১ অক্টোবর ২০২০

নোবিপ্রবিতে জাতীয় শিশু দিবস উদযাপন

শনিবার, মার্চ ১৭, ২০১৮

8.jpg
নোবিপ্রবি প্রতিনিধি :

নানা কর্মসূচির মধ্য দিয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০১৮ উদযাপন করা হয়।

আজ ১৭ মার্চ শনিবার, সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামানের নেতৃত্বে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশনসহ বিভিন্ন ইনস্টিটিউট, হল ও বিভাগের পক্ষ হতে বঙ্গবন্ধুর মুড়লে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে শেষ হয়।

পরে এক সংক্ষিপ্ত বক্তৃতায় উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সৃষ্টি হতো না। তাই বঙ্গবন্ধুর অপর নাম বাংলাদেশ। টুঙ্গিপাড়ার ছোট্ট সে খোকা যৌবনে হয়ে উঠেছিলেন রাজনীতির কবি, পয়েট অব পলিটিক্স। ইতিহাসের এ মহান নায়কের রাজনৈতিক প্রজ্ঞা ও মেধায় আপামর বাঙালি সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল ও বাংলাদেশ স্বাধীন করেছিলো। বঙ্গবন্ধু হচ্ছেন ইতিহাসের শ্রেষ্ঠ নায়ক, হিরো অব দি হিরোজ।

কর্মসূচিসমূহের মধ্যে উল্লেখযোগ্য ছিল- ক্যাম্পাসে র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন এবং আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠান।

র‌্যালি ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন অনুষ্ঠানে নোবিপ্রবি অনুষদসমূহের ডিন, রেজিস্টার, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, প্রক্টর, ছাত্র নির্দেশনা পরিচালক, শিক্ষক সমিতি ও অফিসার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ, দপ্তর প্রধানবৃন্দ এবং ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

এরপর হাজী মোহাম্মদ ইদ্রিছ অডিটোরিয়ামে আয়োজিত চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা এবং কবিতা আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান কেক কেটে প্রতিযোগিতার উদ্বোধন করেন।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্ত-কর্মচারীবৃন্দের শিশু-কিশোরসহ পার্শ্ববর্তী এলাকার বিদ্যালয়গুলোর শিশু-কিশোররা অংশ নেয়। 'আমার বাংলাদেশ' এবং 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ' এ দুটি বিষয়ের উপর অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় ১ম থেকে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। কুইজ প্রতিযোগিতায় বিভিন্ন বিদ্যালয় হতে আগত ৭ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেয়। আর নোবিপ্রবি শিক্ষার্থীবৃন্দ আবৃত্তি ও গান পরিবেশন করেন।

এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্স বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। সকাল ১০ টায় লাইব্রেরি ভবনের দ্বিতীয় তলায় 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের' বিভিন্ন দুর্লভ ছবি প্রদর্শনের আয়োজন করা হয়। পরে ওই বিভাগের শিক্ষার্থীদের উদ্ভাবিত ডিজিটাল এটেনডেন্স প্রজেক্ট প্রদর্শন করা হয়। মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান কর্মসূচিসমূহের শুভ উদ্বোধন করেন। তিনি প্রদর্শনী দুটি ঘুরে দেখেন এবং এ ধরনের উদ্যোগের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

দিবসটি উদযাপনে ভাষা শহীদ আবদুস সালাম হল এবং হযরত বিবি খাদিজা হল কর্তৃপক্ষ পৃথকভাবে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধার্ঘ নিবেদন, ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত উক্ত অনুষ্ঠানসমূহে হল দুটির প্রভোস্টবৃন্দ উপস্থিত ছিলেন।


ঢাকা, শনিবার, মার্চ ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন