সর্বশেষ
শনিবার ১৬ই কার্তিক ১৪২৭ | ৩১ অক্টোবর ২০২০

বাকৃবিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

শনিবার, মার্চ ১৭, ২০১৮

11.1.jpg
বাকৃবি প্রতিনিধি :

আজ ১৭ মার্চ, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী। একই সঙ্গে সরকারিভাবে দিবসটি জাতীয় শিশু দিবস।

১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন বাঙ্গালির মুক্তি সংগ্রামের অবিসংবাদিত এই নেতা। তার সাহসী ও আপসহীন নেতৃতে অনুপ্রাণিত হয়েই পাকিস্থানি ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন বাঙ্গালি জাতি।

জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তলন, আনন্দ র‌্যালি, বঙ্গবন্ধু চত্বরে পুষ্পস্তবক অর্পণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

দিবসটি উদযাপনের শুরুতে হ্যালিপ্যাডে সকাল ৯টার দিকে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তলন করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী, কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুল এবং কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে হ্যালিপ্যাড থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়। পায়রা উড়িয়ে আনন্দ র‌্যালিটির শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। আনন্দ র‌্যালিটি হ্যালিপ্যাড থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে গিয়ে শেষ হয়।

            


পরে উপাচার্য, উপ-উপাচার্য, ছাত্রবিষয়ক উপদেষ্টা, প্রক্টরসহ বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে পুষ্প স্তবক অপর্ণ করেন। পুষ্প স্তবক অর্পণ শেষে সকাল সাড়ে ৯টার দিকে প্রশাসন ভবন সংলগ্ন বকুলতলায় শিশু-কিশোর কাউন্সিল ব্যানারে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির আশেপাশের ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিশু শিক্ষার্থীরা অংশ নেয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত গান, কবিতা আবৃত্তি, ছড়া এবং বঙ্গবন্ধুর ভাষণের অংশ বিশেষের আবৃত্তি ও বক্তৃতা পাঠ করা হয়।


ঢাকা, শনিবার, মার্চ ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮৬১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন