সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

আবুল মনসুর আহমদের ৩৯তম মৃত্যুবার্ষিকী

রবিবার, মার্চ ১৮, ২০১৮

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ ১৮ মার্চ, প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ৩৯তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৯ সালের এই দিনে তিনি ঢাকায় মারা যান।

এ উপলক্ষে আগামী ২৩ মার্চ শুক্রবার বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘আবুল মনসুর আহমদের খোঁজে: বুদ্ধদেব বসুর সাথে তর্কের সূত্র ধরে’ শীর্ষক আলোচনার আয়োজন করা হবে। আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ ও জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের যৌথ আয়োজনে ওই আলোচনায় ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে মূল প্রবন্ধ পাঠ করবেন গবেষক মোহাম্মদ আজম।

এছাড়া আগামী ২১ এপ্রিল কলকাতায় নেতাজী সুভাষ ওপেন ইউনিভার্সিটিতে সেন্টার ফর ল্যাংগুয়েজ ট্রান্সলেশন এ্যান্ড কালচারাল স্টাডিজ স্কুল অব হিউমিনিটিজ ও আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের যৌথ উদ্যোগে একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে।

১৮৯৮ সালে ময়মনসিংহের ত্রিশালের ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ছাত্রাবস্থায়ই তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগ দেন। ১৯৩৯ সালে যোগ দেন মুসলিম লীগে। ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন আবুল মনসুর আহমদ। এছাড়াও ১৯৪৬ সালে অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত ইত্তেহাদ-এর সম্পাদক এবং তৎকালীন কৃষক ও নবযুগ পত্রিকায়ও কাজ করেন তিনি।

আবুল মনসুর আহমদের বিদ্রুপাত্মক গ্রন্থের মধ্যে 'আয়না', 'আসমানী পর্দা', 'গালিভারের সফরনামা' ও 'ফুড কনফারেন্স' পাঠকপ্রিয়। তার আত্মজীবনীমূলক বিখ্যাত দুটি গ্রন্থ হচ্ছে 'আত্মকথা' ও 'আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর'।


ঢাকা, রবিবার, মার্চ ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন