সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

অ্যালুমিনিয়াম ফয়েলের কিছু ব্যবহার

মঙ্গলবার, মার্চ ২০, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

ওভেনে কোন কিছু বেক করার প্রয়োজনে আমরা অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করে থাকি। শুধুমাত্র রান্নার ক্ষেত্রেই এর ব্যবহার সীমাবদ্ধ নয়, গৃহস্থলীর বিভিন্ন কাজেও এটির ব্যবহার রয়েছে।

জেনে নিন অ্যালুমিনিয়াম ফয়েলের কিছু ব্যবহার সম্পর্কে-

রূপার বাসন পরিষ্কার:

রূপার বাসন পরিষ্কারের জন্য একটি ট্রে নিয়ে পুরো ট্রে জুড়ে একটি অ্যালুমিনিয়াম ফয়েল পেপার রাখুন। এতে বেকিং সোডা, লবণ ও গরম পানি ঢালুন। ভালভাবে মিশ্রন তৈরি হওয়ার পর রূপার বাসনের মধ্যে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এই মিশ্রণ থেকে বাসনটি তোলার পরই দেখুন ম্যাজিক।

ব্যাটারির আয়ু বৃদ্ধি:

যদি আপনার ব্যাটারির কার্যকারিতা কমে আসে এবং আপনার কাছে নতুন কোন ব্যাটারি না থাকে তাহলে ব্যাটারির পজেটিভ প্রান্তে অ্যালুমিনিয়াম ফয়েল মুড়ে আটকে নিন, দেখবেন ব্যাটারি ভালোভাবে কাজ করছে।

ওয়াইফাই এর সিগনালের উন্নতি ঘটায়:

অ্যালুমিনিয়ামের ফয়েল ওয়াইফাই এর সিগনালের উন্নতি ঘটাতে পারে। অ্যালুমিনিয়ামের ফয়েলকে কয়েক ভাঁজে ভাঁজ করে নিয়ে স্ক্রিনের মত তৈরি করে অ্যান্টেনার পেছেনে রাখুন।

ইস্ত্রি পরিষ্কারের জন্য:

অনেকদিন ব্যবহারের ফলে ইস্ত্রিতে ময়লা জমে। ইস্ত্রির এই জমে থাকা ময়লা দূর করার জন্য ব্যবহার করতে পারেন অ্যালুমিনিয়ামের ফয়েল।

কাপড়ের উভয় পাশ একইসঙ্গে ইস্ত্রি করার ক্ষেত্রে:

আমরা যখন ইস্ত্রি করি তখন পোশাকের একেক পাশ আলাদা করে ইস্ত্রি করে থাকি। কিন্তু যদি আপনার তাড়া থাকে তাহলে পোশাকের যে পাশে ইস্ত্রি করবেন তার বিপরীত পাশে একটি অ্যালুমিনিয়ামের ফয়েল বিছিয়ে নিন আয়রন টেবিলে। ফয়েল খুব দ্রুত গরম হয় এবং এভাবেই আপনার পোশাকের উভয় পাশে ইস্ত্রি হয়ে যাবে।

খাবার পুড়ে যাওয়া রোধ করতে:

ফ্রাইং প্যানে অনেক সময়ই খাবার লেগে যায়। এই সমস্যাটি থেকে দূরে থাকতে সাহায্য করতে পারে অ্যালুমিনিয়ামের ফয়েল। ফ্রাই প্যানে প্রথমে একটি অ্যালুমিনিয়ামের ফয়েল লাগিয়ে নিন। এর উপর রান্না করুন। দেখবেন খাবার আর পুড়ে লেগে যাবেনা পাত্রে। তেল ছাড়া রান্না করারও এটি একটি উপায়।

কাঁচি ধার করতে:

যদি আপনার কাঁচি ধার করার প্রয়োজন হয় তাহলে এবং কাঁচি থেকে মরিচাও দূর করতে চান তাহলে একটি অ্যালুমিনিয়াম ফয়েলকে ৭-১০ বার কাটুন। দেখবেন আপনার কাঁচিটি ধারালো হবে।

ফানেল হিসেবে:

যদি কোন তরল জিনিস বোতলে ভরার প্রয়োজন হয় এবং হাতের কাছে কোন চোঙ বা ফানেল না থাকে তাহলে অ্যালুমিনিয়াম ফয়েলকে ফানেলের আকৃতিতে বানিয়ে তরল বোতলে নেয়ার কাজটি করে ফেলতে পারেন সহজেই।

প্লাস্টিকের ব্যাগ সিল করার জন্য:

যদি আপনার প্লাস্টিকের ব্যাগ ফুটো হয়ে যায় তাহলে ফুটোর স্থানটিতে অ্যালুমিনিয়ামের ফয়েল লাগিয়ে ইস্ত্রি করে নিন, দেখবেন ফুটো বন্ধ হয়ে গেছে।

দাতেঁর সাদা রং ফিরিয়ে আনতে:

দাতেঁর সাদা রং ফিরিয়ে আনতে বেকিং সোডা টুথপেস্টের সাথে মিশিয়ে নিয়ে ফয়েল পেপারের টুকরোর উপর পাতলা লেয়ার তৈরি করে তা দাতেঁর এক পাশ হতে অন্য পাশে লাগিয়ে দিন, এক ঘন্টা পর তুলে ফেলুন আর দেখুন দাতেঁর চমক।


ঢাকা, মঙ্গলবার, মার্চ ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন