সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

নিউটনের পাশে সমাহিত হচ্ছেন স্টিফেন হকিং

বুধবার, মার্চ ২১, ২০১৮

14.jpg
বিডিলাইভ ডেস্ক :

পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং সমাহিত হচ্ছেন যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বিজ্ঞানী আইজ্যাক নিউটন ও চার্লস ডারউইনের পাশে।

গতকাল মঙ্গলবার ওয়েস্টমিনস্টার অ্যাবে চার্চ কর্তৃপক্ষ জানিয়েছেন, হকিংয়ের দেহভস্ম ওই দুই বিখ্যাত বিজ্ঞানীর পাশে সমাহিত করা হবে। এ বছরের শেষ দিকে থ্যাংকগিভিংস অনুষ্ঠানের পর তাকে সমাহিত করা হবে।

স্টিফেন হকিংয়ের পরিবারের পক্ষ থেকে আগেই জানানো হয়, ৩১ মার্চ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গ্রেট সেন্ট ম্যারি চার্চে হকিংয়ের শেষকৃত্য হবে। হকিং তার ৫২ বছরের কর্মজীবনে যে গনভিল ও কেইয়াস কলেজে কাজ করেছেন, ওই জায়গা এর খুব কাছে।

১৪ মার্চ, ৭৬ বছর বয়সে মারা যান স্টিফেন হকিং। শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করেও যিনি বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছিলেন।

১৯৮৮ সালে তার 'আ ব্রিফ হিস্ট্রি অব টাইম' বইটি বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বিক্রি হয়। বিজ্ঞানী হিসেবে নিউটন ও আইনস্টাইনের সঙ্গে তুলনা করা হয় হকিংকে।

হকিংয়ের শেষকৃত্যে পরিবার, বন্ধু ও সহকর্মীরা আমন্ত্রণ পাবেন। হকিংকে শ্রদ্ধা ও সান্ত্বনার বার্তা পাঠানোয় তার তিন সন্তান লুসি, রবার্ট ও টিম সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। তারা বলেছেন, তাদের বাবা কেমব্রিজে ৫০ বছরের বেশি কাজ করেছেন। এ শহর ও বিশ্ববিদ্যালয়ের অবিচ্ছেদ্য এবং অত্যন্ত স্বীকৃত অংশ ছিলেন তিনি। এ কারণেই এখানে তার শেষকৃত্য করা হচ্ছে। এ শহরকে তিনি খুব ভালোবাসতেন। তার জীবন ও কর্ম অনেকের কাছে অনেক কিছু।

ওয়েস্টমিনস্টারের ডিন জন হল বলেন, বিশিষ্ট বিজ্ঞানীদের পাশে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অধ্যাপক স্টিফেন হকিংকে সমাহিত করা হবে—এটা সম্পূর্ণ মানানসই হবে।

১৭২৭ সালে নিউটনকে এখানে সমাহিত করা হয়। তার পাশে ১৮৮২ সালে সমাহিত করা হয় ডারউইনকে। এছাড়া সাম্প্রতিক কালে ১৯৩৭ সালে পরমাণুবিজ্ঞানী আর্নেস্ট রাদারফোর্ড ও ১৯৪০ সালে জোসেফ জন থম্পসনকে এখানে সমাহিত করা হয়।

যুক্তরাজ্যের ৮ প্রধানমন্ত্রীর পাশাপাশি অনেক রাজা ও রানি সমাধিস্থ হয়েছেন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে।


ঢাকা, বুধবার, মার্চ ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭৪২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন