সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

ঢাকার রাস্তায় আসছে চার চাকার পরিবেশবান্ধব গাড়ি

শুক্রবার, মার্চ ২৩, ২০১৮

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাজধানীতে চলছে তিন দিনব্যাপী মোটর শো। যেখানে প্রথম বারের মতো দেখা মিলছে চার চাকার পরিবেশবান্ধব গাড়ির। এমনই সব অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি ও আনুসাঙ্গিক উপকরণ নিয়ে হাজির হয়েছে ১৬ দেশের ২৩৫টি প্রতিষ্ঠান।
 
চার চাকার ট্যাক্সিক্যাবটি চালাতে প্রয়োজন হবে না তেল বা গ্যাসের। চীনের তৈরি ব্যাটারি চালিত ৬৫০ সিসির এই গাড়িটি ৫-৬ ঘন্টা চার্জ দিলেই চলবে ৩'শ থেকে ৪'শ কিলোমিটার।

আমদানিকারক প্রতিষ্ঠান বলছে, 'দেশে ২-৩ চাকার ইলেক্ট্রিক যানবাহন থাকলেও ৪চাকার পরিবেশবান্ধব গাড়ি এটিই প্রথম। গাড়িটির নামকরণ করা হয়েছে এলিফ্যান্ট ট্যক্সি।'

তবে মূল ব্যাপার হলো, আগামী জুন থেকে ১০০টি পরিবেশবান্ধব এই গাড়ি দিয়ে প্রাথমিকভাবে ঢাকা শহরে বাণিজ্যিক যাত্রীসেবা চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। গাড়িগুলো চার্জ দেয়ার জন্য থাকবে নিজস্ব সৌর প্যানেলের ব্যবস্থা। এতে দরকার হবে না জাতীয় গ্রীড থেকে বিদ্যুৎ নেয়ার। ফলে ভাড়াও হবে তুলনামূলক কম এমন আশা উদ্যোক্তাদের।

উদ্যোক্তা জানালেন, 'এই গাড়ি থেকে একটা ট্যাক্সি সার্ভিস চালু হবে সামনে। মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে আমাদের যাত্রীগণ এই সুবিধাটা পেয়ে থাকবেন। '  

নতুন ধরনের এই গাড়িটির দেখা মিলবে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে আয়োজিত ১৩তম মোটর শোতে। এই শোতে অংশ নিয়েছে বিশ্বের ১৬ টি দেশের প্রায় ২৩৫টির মতো প্রতিষ্ঠান। যারা প্রদর্শন করছে আধুনিক প্রযুক্তি সম্পন্ন নানা ব্র্যান্ডের গাড়ি ও আনুসাঙ্গিক উপকরণ।

আয়োজকরা জানান, দেশের অটোমোবাইল খাতকে গতিশীল করতে প্রদর্শনীটি একটি ওয়ান স্টপ প্লাটফর্ম হিসেবে কাজ করছে। এছাড়া মূল্য ছাড়সহ বিনামূল্যে মোটরবাইকের প্রশিক্ষণ ও পরখ করে দেখার সুযোগ করে দিচ্ছে প্রতিষ্ঠানগুলো।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৮টা পর্যন্ত চলা এ মেলার উদ্বোধন করেছেন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। সূত্র: সময়নিউজ


ঢাকা, শুক্রবার, মার্চ ২৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৪৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন