সর্বশেষ
সোমবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৬ | ১৮ নভেম্বর ২০১৯

উন্মুক্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৮ সমাপ্ত

শনিবার, মার্চ ২৪, ২০১৮

jjjjj.jpg
বিডিলাইভ রিপোর্ট :

ঢাকা চলচ্চিত্র আন্দোলন আয়োজিত উন্মুক্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৮ শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে মাহমুদ হাসান পরিচালিত চলচ্চিত্র “ইতিবৃত্ত কিংবা বাস্তবতার পূনরারম্ভ”।

২৩ মার্চ সন্ধ্যায় অনুষ্ঠিত উৎসবের সমাপনী অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা জনাব গিয়াস উদ্দিন সেলিম, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা জনাব অমিতাভ রেজা চৌধুরী।

উৎসবে ২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালে নির্মিত অনূর্ধ ২০ মিনিটের ১৪৯টি চলচ্চিত্র জমা পড়েছিল। সেখান থেকে নির্বাচকমন্ডলী কতৃক ১২টি চলচ্চিত্র প্রতিযোগিতা এবং প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়।

নির্বাচন কমিটিতে ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা নূরুল আলম আতিক এবং নির্মাতা খান জেহাদ। বিচারক হিসাবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফাহমিদুল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সেলিম মোজাহার, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর সাধারণ সম্পাদক বেলায়াত হোমেন মামুন, লেখক ও নির্মাতা মেজবাউর রহমান সুমন।

উৎসবে মাহমুদ হাসান শ্রেষ্ঠ পরিচালক (ইতিবৃত্ত কিংবা বাস্তবতার পূনরারম্ভ), শৈলেন পাল শ্রেষ্ঠ অভিনেতা (মধুকর), জাহান বিথী শ্রেষ্ঠ অভিনেত্রী (বিসর্জন), সুমন সরকার শ্রেষ্ঠ চিত্রগ্রাহক (ইতিবৃত্ত কিংবা বাস্তবতার পূনরারম্ভ), রাইসুল তমাল শ্রেষ্ঠ চিত্রনাট্য (জল ও পানি),রাহাত ইসলাম শ্রেষ্ঠ নেপথ্য সঙ্গীত (জল ও পানি), মেহেদী হাসান, দিব্য সমাদ্দার শ্রেষ্ঠ সম্পাদক (পাঠকের মৃত্যু) এর পুরস্কার পেয়েছেন।

পুরস্কার বিতরণী শেষে প্রতিযোগিতার জন্য নির্বাচিত ১২ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উত্তরার রবীন্দ্র সরণীর বটতলার উন্মুক্ত মঞ্চে প্রদর্শিত হয়।

প্রতিযোগিতার পাশাপাশি দেশ-বিদেশে সমাদৃত এবং প্রশংসিত ৪টি আমন্ত্রিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও প্রদর্শিত হয়। আমন্ত্রিত চলচ্চিত্রগুলো ছিল খন্দকার সুমন পরিচালিত পৌনঃপুনিক ও অঙ্গজ, তাসমিয়া আফরিন মৌ পরিচালিত কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি, হেমন্ত সাদিক পরিচালিত আ লেটার টু গড।

উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক এর দায়িত্ব পালন করেছেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা জনাব নূরুল আলম আতিক এবং সার্বিক আয়োজন এবং ব্যবস্থাপনায় ছিল ঢাকা চলচ্চিত্র আন্দোলন।


ঢাকা, শনিবার, মার্চ ২৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭৬৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন