সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

পায়ের বাজে দুর্গন্ধ নির্মূলের উপায়

শনিবার, মার্চ ২৪, ২০১৮

main-qimg-4c948a9ec8ef4a52d7c996330a21a7cc_3.jpg
বিডিলাইভ ডেস্ক :

পা ঘামা ও দুর্গন্ধ নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। পা ঘামা কোনো রোগ নয় বরং এ থেকে নানা ধরনের রোগের উদ্ভব ঘটে। অনেকের শুষ্ক আবহাওয়ায় পা ঘামে, কারো আবার বছরজুড়ে ঘামে। তাই পায়ে দুর্গন্ধ হয়।

পায়ে জুতা পরার সময়, অনেক সময়ই পা ভেজা থাকে, এতে ব্যাকটেরিয়া আক্রমণ করে। একটি নির্দিষ্ট সময় পর যে কারণে পা থেকে দুর্গন্ধ বেরোয়। বেশির ভাগ ক্ষেত্রে জুতার ভেতর থেকে পায়ের ঘাম বেরোতে পারেনা। অনেকক্ষণ এমন অবস্থায় থাকার ফলে পা থেকে দুর্গন্ধ ছড়ায়। মুখে কেউ কিছু না বললেও সহকর্মী বা বন্ধুরা হয়তো এর জন্য আড়ালে আপনাকে নিয়ে হাসাহাসি করেন। তবে জেনে নিন পা-কে দুর্গন্ধ মুক্ত করার কয়েকটি সহজ টিপস।

চা পাতার কেরামতি :
ফুটনো চা-পাতা দিয়ে প্রতিদিন ২০ মিনিট করে পা ভিজিয়ে রাখুন। এতে পা কম ঘামবে। ফুটানো চা-পাতার অ্যাসিড জীবাণুনাশক।

মোজা পরার অভ্যাস গড়ুন:
জুতোর সঙ্গে মোজা পরার অভ্যাস করুন। পাতলা সুতি মোজা পায়ের ঘাম শুষে নেয়। ফলে পায়ে জীবাণু বাসা বাঁধতে পারে না। প্রতিদিন একই মোজা ব্যবহার করবেন না।

অ্যান্টিফ্যাঙ্গাল ফুট পাউডার :
অ্যান্টিফ্যাঙ্গাল ফুট স্প্রে ব্যবহার করুন। এছাড়া অ্যান্টিফ্যাঙ্গাল পাউডারও ব্যবহার করতে পারেন।

পাল্টে পরুন জুতো :
প্রতিদিন জুতো পাল্টে নিন। একই জুতোতে পায়ে ঘাম বেশি হয়। পায়ের পাতায় অক্সিজেন লাগালে ব্যাকটেরিয়ার বৃদ্ধি কমে যায়। ফলে বেশি দুর্গন্ধও হবে না।

পায়ে বাতাস লাগার ব্যবস্থা :
গরমে ঢাকা জুতো না পরে খোলা জুতো পরুন। যদি একান্তই ঢাকা জুতো পরতে হয় তা হলে কাজের ফাঁকে মাঝে মাঝে জুতো খুলে পায়ে হাওয়া লাগান।


ঢাকা, শনিবার, মার্চ ২৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৩৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন