সর্বশেষ
রবিবার ৬ই শ্রাবণ ১৪২৬ | ২১ জুলাই ২০১৯

এইচএসসি পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নের সেট নির্ধারণ

রবিবার, মার্চ ২৫, ২০১৮

3_0.jpg
বিডিলাইভ রিপোর্ট :

ফাঁস ঠেকাতে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নপত্রের সেট নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

রোববার সচিবালয়ে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানিয়ে তিনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতেই এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২ এপ্রিল থেকে সারাদেশে একযোগে শুরু হবে। তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ মে পর্যন্ত। ১৪ থেকে ৩০ মে পর্যন্ত হবে ব্যবহারিক পরীক্ষা।

পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার হলে গিয়ে আসনে বসতে হবে। এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামুলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

এ পরীক্ষা সামনে রেখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধি, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ডের প্রতিনিধিদের নিয়ে রোববার বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের অধীন দুটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সভায় অংশ নেন।


ঢাকা, রবিবার, মার্চ ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৭৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন