সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

যে বিশেষ সূত্র অবলম্বন করলে ৬০ সেকেন্ডেই আসবে ঘুম

সোমবার, মার্চ ২৬, ২০১৮

50458-se.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঘুমাতে পারছেন না? প্রায়শই অনিদ্রায় ভুগছেন। এ জন্য ওষুধ ছাড়াও ঘরোয়া অনেক উপায়ও হয়তো খুব একটা ফল বয়ে আনছে না। গবেষকরা বলছেন একটি বিশেষ সূত্র অবলম্বন করলে ৬০ সেকেন্ডের মধ্যেই ঘুমিয়ে পড়তে পারেন আপনি।

হার্ভার্ডের চিকিৎসক অ্যান্ড্রু উয়েল একটি মেথড উদ্ভাবন করেছেন। তার মতে, আপনার শ্বাস প্রশ্বাস একটা বিশেষ ছন্দে গণণা করার মধ্য দিয়ে ঘুমকে নিজের আয়ত্তে নিয়ে আসতে পারেন আপনি। শ্বাস প্রশ্বাসকে ৪-৭-৮ বার গণণার মধ্য দিয়ে ঐ অসাধ্য সাধন করা যায়।

মেথডটি ‘ন্যাচারাল ট্রাংকুলাইজার ফর দ্য নার্ভাস সিস্টেম’ নামে পরিচিত। প্রাচীন ভারতীয় যোগ ব্যায়াম প্রাণায়ামের উপর ভিত্তি করে এই মেথড তৈরি করেছেন ডা. অ্যান্ড্রু উয়েল। প্রথমে মুখে ‘হুশ’ শব্দ করে গভীরভাবে নি:শ্বাস নিতে হবে। মুখ বন্ধ করে ধীরে ধীরে শ্বাস নিন, এসময় মনে মনে এক থেকে চার পর্যন্ত গণণা করুন। এবার দম আটকে ফেলুন। এসময় এক থেকে সাত পর্যন্ত গণণা করুন। আবারো হুশ শব্দ করে পুরোপুরি দম ছেড়ে দিন। এ সময় ৮ পর্যন্ত গুণতে থাকুন। এভাবে তিন বার করতে হবে। বিষয়টা সহজ মনে হলেও আসলে ততোটা সহজ নয়। তবে ৬০ সেকেন্ড এভাবে দম নেওয়া ও ছাড়ার মাধ্যমে ঘুমকে আয়ত্তে আনা যাবে বলছেন ডা. অ্যান্ড্রু উয়েল।

তথ্যসূত্র: ইনস্টিকস ডট কম।


ঢাকা, সোমবার, মার্চ ২৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৭৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন