সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

গুগলের অনুমতি ছাড়া চলবে না প্লে স্টোর

বুধবার, মার্চ ২৮, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

এতদিন পর্যন্ত ছাড়পত্র ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেটে গুগলের সেবা ব্যবহার করা গেলেও, নিরাপত্তার স্বার্থে তার ওপর নিষেধাজ্ঞা আনছে গুগল।

যে সকল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমস ডিভাইসের তথ্য গুগলের ডেটাবেইসে নেই, সেসকল ডিভাইসে গুগল প্লে স্টোর ও অন্যান্য অ্যাপ ইন্সটল করলেও কাজ করবে না, সার্ভার থেকে বন্ধ করে দেয়া হবে।

বিষয়টি একদম নতুন নয়। নিয়ম অনুযায়ী, প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইস বাজারে আসার আগে কর্তৃপক্ষের ছাড়পত্র নিয়েই অ্যাপগুলো ইন্সটল করতে হয়। এতদিন পর্যন্ত ছাড়পত্রের বিষয়টি নিয়ে গুগল তেমন কড়াকড়ি করেনি। তবে ডিভাইস আনসার্টিফাইড তা প্লে স্টোরের সেটিংস থেকে দেখা যেত।

সর্ব প্রথম বিষয়টি এক্সডিএ ফোরামের এক ব্যবহারকারীর নজরে আসে। তিনি তার পিক্সেল ফোনে গুগলের ছাড়পত্রহীন অ্যান্ড্রয়েড সংস্করণ নিজে তৈরি করে ইন্সটল করলে তাতে গুগল প্লে চলা বন্ধ করে দেয়। ফোনের স্ক্রিনে অসমর্থিত ডিভাইস ম্যাসেজ ভেসে উঠে।

তার মানে এই নয় যে, কাস্টম রম ব্যবহার বন্ধ হয়ে যাবে। কাস্টম রম নিবন্ধনেরও সুযোগ রেখেছে গুগল। এর মাধ্যমে অনিরাপদ ডিভাইসে গুগল অ্যাপ চালানো বন্ধ হবে, আর নিরাপত্তা বাড়বে বলে জানিয়েছে গুগল। সূত্র: টেকশহর


ঢাকা, বুধবার, মার্চ ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন