সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

কাটা ও বাটা পেঁয়াজ ফ্রিজে সংরক্ষণ করবেন যেভাবে

বুধবার, মার্চ ২৮, ২০১৮

bg20160727071647.jpg
বিডিলাইভ রিপোর্ট :

পেঁয়াজ বারবার কাটার ঝামেলা থেকে মুক্তি পেতে চাইলে একবারেই অনেক করে কেটে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এক সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত সংরক্ষণ করা যায় কাটা পেঁয়াজ। চাইলে পেঁয়াজ বাটাও সংরক্ষণ করতে পারেন। এটি ৬ মাস পর্যন্ত ভালো থাকবে ডিপ ফ্রিজে।

জেনে নিন কীভাবে সংরক্ষণ করবেন পেঁয়াজ-

সংরক্ষণ করার জন্য যে পেঁয়াজ কাটবেন তা পানি দিয়ে পরিষ্কার করবেন না। কাটা পেঁয়াজের উপর খানিকটা সয়াবিন বা সরিষার তেল ছড়িয়ে দিন। পাতলা পলিব্যাগে নিয়ে ভেতরের বাতাস বের করে মুখ আঁটকে নিন। এবার একটি মুখবন্ধ বাটিতে রেখে দিন পলিব্যাগ। বাটি ফ্রিজে রাখুন। ১ সপ্তাহ পর্যন্ত টাটকা থাকবে পেঁয়াজ। তেলের বদলে সাদা ভিনেগার ছিটিয়েও ফ্রিজে রাখতে পারেন পেঁয়াজ।

আরেকটি পদ্ধতিতে সংরক্ষণ করতে পারেন কাটা পেঁয়াজ। এই পদ্ধতিতে মাসজুড়েই ভালো রাখতে পারবেন। পেঁয়াজ একদম কুচি করে পলিব্যাগে ভরে নিন। ভেতর থেকে বাতাস বের করে সুতা দিয়ে মুখ বাঁধুন। পলিব্যাগ ডিপ ফ্রিজে রেখে দিন। একমাস পর্যন্ত টাটকা থাকবে পেঁয়াজ।

বাটা পেঁয়াজ সংরক্ষণ করতে চাইলে খোসা ছাড়িয়ে পেঁয়াজ ব্লেন্ড করে নিন অথবা পাটায় বেটে নিন। এবার বরফ জমানোর ট্রেতে অল্প অল্প করে পেঁয়াজ বাটা রাখুন। ট্রেটি একটি পলিব্যাগে মুড়ে ডিপ ফ্রিজে রেখে দিন। বরফ জমে গেলে ট্রে বের করে শক্ত হয়ে যাওয়া পেঁয়াজের টুকরা খুব সাবধানে উঠিয়ে নিন। টুকরাগুলো একটি পলিব্যাগে ভরে মুখ বন্ধ করে দিন। রেখে দিন ডিপ ফ্রিজে। ৬ মাস পর্যন্ত ভালো থাকবে বাটা পেঁয়াজ।


ঢাকা, বুধবার, মার্চ ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৪০৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন