সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

বদহজম সমস্যা এড়াতে করণীয়

শুক্রবার, মার্চ ৩০, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

বদহজম একটি পরিচিত সমস্যা। সাধারণত বেশি খেলে, দ্রুত খেলে, অতিরিক্ত ঝাল কিংবা ভাজাপোড়া খেলে, খাওয়ার সঙ্গে সঙ্গে শুয়ে পড়লে, ধূমপান, মদ্যপান করলে, গ্যাষ্ট্রিকজনিত সমস্যা হলে এটা হতে পারে।

বদহজম হলে সাধারণত কিছু উপসর্গ যেমন-পেটে ব্যথা, পেট জ্বলা, বমি বমি ভাব, পেটে অস্বস্তি,  ওজন কমে যাওয়া, বমির সঙ্গে রক্ত বের হওয়া ইত্যাদি দেখা যায়।

যাদের ঘন ঘন বদহজমের সমস্যা হয় তাদের কিছু বিষয় মেনে চলা জরুরি। এ ধরনের সমস্যা এড়াতে অল্প পরিমাণে খেতে হবে। খাওয়ার সময় আস্তে আস্তে চিবিয়ে খেতে হবে।

সাইট্রাস জাতীয় ফল, টমেটো এবং অ্যাসিটিডি তৈরি করে এমন সব খাবার পরিহার করতে হবে। অতিরিক্ত ক্যাফেইন জাতীয় খাবার এড়িতে চলা উচিত। সেই সঙ্গে মানসিক চাপ থাকলে তা কমানোর জন্য ব্যায়ামের পাশাপাশি মেডিটেশন করার অভ্যাস গড়ে তুলতে হবে।

ধূমপান কিংবা মদ্যপান করা থেকে বিরত থাকতে হবে। ভরা পেটে কখনও ব্যায়াম করা ঠিক নয়। খাওয়ার আগে অথবা খাওয়ার এক ঘণ্টা পরে ব্যায়াম করা উচিত।

খাওয়ার সঙ্গে সঙ্গে কখনোই শুয়ে পড়া ঠিক নয়। খাওয়ার অন্তত তিন ঘণ্টা পরে ঘুমাতে যাওয়া উচিত।

মনে রাখবেন, অতিরিক্ত বদহজম হলে হৃদরোগে আক্রান্ত হওয়ারও ঝুঁকি থাকে। তাই যদি বমি বা পায়খানার সঙ্গে রক্ত যায়, ওজন কমার কারণ না জানা যায়, উপর কিংবা নিচের পেটে তীব্র ব্যথা হয়, খাওয়ার আগেই যদি অস্বস্তি অনুভব হয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।


ঢাকা, শুক্রবার, মার্চ ৩০, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন