সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

প্রতারক চক্রের খপ্পরে শাবিপ্রবি’র শিক্ষক

শুক্রবার, মার্চ ৩০, ২০১৮

1522412669.jpg
বিডিলাইভ ডেস্ক :

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এক অধ্যাপকের কাছ থেকে প্রতারণা করে প্রায় পাঁচ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে এক নাইজেরিয়ান নাগরিককে আটক করেছে পুলিশ। আটক ব্যক্তির নাম ডোনাটস এমেকা ওনিজিউয়া। তাঁর কাছ থেকে জাল ডলার তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

আজ শুক্রবার সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ সাংবাদিকদের এ তথ্য জানান।
 
তিনি জানান, যুক্তরাষ্ট্রে একটি সেমিনারে অংশ নেয়ার সুযোগ করে দেওয়ার কথা বলে শাবিপ্রবি’র অধ্যাপক ড. ফারুক মিয়ার কাছে গত ফেব্রুয়ারি মাসে একটি ই-মেইল আসে। পরে ওই সেমিনারে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেন ওই শিক্ষক। এরপর হোটেল ভাড়া, বিমান টিকিট, ইন্স্যুরেন্স ও ফেরতযোগ্য জামানত হিসেবে তার কাছ থেকে তিন দফায় ৫ হাজার ৬০০ ডলার হাতিয়ে নেয় প্রতারক চক্র।
 
পরিতোষ ঘোষ বলেন, গত ২৭ মার্চ ওই চক্রের এক সদস্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে তাকে একটি ট্রাভেল ব্যাগ দিয়ে তা সিলেটে নিয়ে যেতে বলে। এসময় তার কাছ থেকে ল্যান্ডিং চার্জ বাবদ আরও দেড়লাখ টাকা নেয়া হয়। ব্যাগ হাতে নিয়ে ড. ফারুক দেখতে পান তার ভেতরে বিশাল ওজনের একটি মেশিন রয়েছে। কনফারেন্সের কোনো ডকুমেন্ট নেই।
 
এরপর ড. ফারুক আবার যুক্তরাষ্ট্রে ফোন দিয়ে তার ডকুমেন্টের ব্যাপারে জানতে চান। তখন তাকে বলা হয় পরদিন তাদের একজন লোক সিলেট এসে ব্যাগের ভেতরের মেশিন থেকে সব ডকুমেন্ট বের করে দেবে। পরদিন ওই চক্রের আরেক সদস্য নাইজেরিয়ান নাগরিক ডোনাটস এমেকা ওনিজিউয়া সিলেটে এসে ড. ফারুককে কল দেয়। তারা নগরীর উপ-শহরের হোটেল রোজ ভিউর সামনে একটি মাইক্রোবাসে সাক্ষাৎ করেন। তখন ডোনাটস এমেকা মেশিন থেকে জাল ডলার তৈরি করে ড. ফারুকের হাতে ধরিয়ে দেয়। এতে ড. ফারুক ক্ষুব্ধ হয়ে প্রতারক চক্রের ওই সদস্যকে সেমিনারের ডকুমেন্ট দিতে বলেন।
 
তখন ডোনাটস এমেকা কিছুক্ষণ পর ডকুমেন্ট নিয়ে আসছি বলে পালিয়ে যায়। পরে এ বিষয়টি ড. ফারুক পুলিশকে অবহিত করেন এবং ২৯ মার্চ শাহপরাণ থানায় একটি মামলা করেন। মামলার প্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে মাধবপুরে একটি হোটেলে অভিযান চালিয়ে নাইজেরিয়ান ওই নাগরিককে গ্রেফতার করে পুলিশ।


ঢাকা, শুক্রবার, মার্চ ৩০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন