সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

গরমে ঠাণ্ডা ঠাণ্ডা তরমুজের আইসক্রীম

সোমবার, এপ্রিল ২, ২০১৮

Director-Farha-khan.jpg
বিডিলাইভ ডেস্ক :

গরমে নানা কাজের জন্য বাইরে বের হতে হয়। বাইরে কাজ থেকে ঘরে ফিরলেই খেতে মন চায় ঠাণ্ডা কোনো পানীয়। গরমের হাত থেকে শরীরকে ঠাণ্ডা করতে পারে বাসায় তৈরি আইসক্রিম।

উপকরণ :
# তরমুজের ছোট ছোট টুকরো- ৪ কাপ
# ফুল ক্রিম মিল্ক- ১/২ লিটার
# চিনি- ৬ টেবিল চামচ
# কর্নফ্লাওয়ার- ২ টেবিল চামচ
# ফ্রেশ ক্রিম - ১ কাপ

প্রণালি :
তরমুজের কিউবগুলোকে একটি প্যানে রান্না করুন। সম্পূর্ণ পানি উঠে এলে ভালোভাবে রান্না অবস্থাতেই ম্যাশ করুন। জ্যামের মত হলে এটি তুলে রাখুন। এবার অন্য একটি প্যানে ফুল ক্রিম মিল্ক নিয়ে ফোটান। সবটুকু চিনি তাতে ঢেলে দিয়ে চিনি গলা না পর্যন্ত নাড়তে থাকুন। একটি বাটিতে কর্নফ্লাওয়ার নিয়ে তাতে সামান্য পানি দিয়ে ভালোভাবে মেশান। মিশ্রণটিকে চুলায় থাকা দুধে ঢেলে দিন এবং ৩-৪ মিনিট রান্না করুন।

একটু ঘন হলে একে উঠিয়ে নিয়ে ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন। ঠাণ্ডা হলে দুধের মিশ্রণটিতে তরমুজের জ্যামটিকে ঢেলে দিন এবং ভালোভাবে মেশান। মিশ্রণটিকে একটি কনটেইনারে নিয়ে ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ১২ ঘণ্টা পর ফ্রোজেন মিক্সচারটিকে ফ্রিজ থেকে বের করে ছুড়ি দিয়ে পিস করুন। পিস করা হয়ে গেলে ১০ মিনিট ধরে একে বিট ভালোভাবে করুন।

বিটেন মিক্সচারটিতে ক্রিম ঢালুন ভালোভাবে ব্লেন্ডেড না হওয়া পর্যন্ত বিট করুন। এরপর মিক্সচারটিকে কনটেইনারে নিয়ে ৬-৭ ঘণ্টা ফ্রিজে রাখুন। ব্যাস তৈরি লোভনীয় ও সুস্বাদু আইসক্রীম।


ঢাকা, সোমবার, এপ্রিল ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৫৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন