সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

নতুন চুল গজানো ও চুলপড়া রোধে পেয়ারা পাতার ব্যবহার

সোমবার, এপ্রিল ২, ২০১৮

a-107402.jpg
বিডিলাইভ রিপোর্ট :

চুল মানুষের চেহারা সৌন্দর্য বাড়ায়। চুলপড়া ঠেকাতে কত কিছুই না করে থাকেন আপনি। চুলপড়া নিয়ে চিন্তা যেন এখন নিত্যদিনের। চিন্তার সঙ্গে যোগ হয়েছে নানা ধরনের পরিচর্যা।

কিন্তু জানেন কি চুলপড়া ঠেকাবে পেয়ারা পাতা। শুনে অবাক হওয়ার মতো কথা হলেও ব্যাপারটি কিন্তু সত্যি। চুলপড়া ঠেকাতে পেয়ারার পাতা জাদুর মতো কাজ করে বলে বিজ্ঞানীরা মত দিয়েছেন।

আসুন জেনে নেই কীভাবে নতুন চুল গজানো ও চুলপড়া রোধে সহযোগিতা করবে পেয়ারার পাতা।

ভিটামিন বি
পেয়ারা পাতায় রয়েছে প্রচুর ভিটামিন বি, যা স্বাস্থ্যকর চুলের জন্য খুবই উপকারী। পেয়ারা পাতা নিয়মিত ব্যবহারের ফলে মাথার চুল ঝরে পড়া রোধ হয় এবং চুলের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে।

নতুন চুল গজাতে
পেয়ারা পাতা নতুন চুল গজাতে সাহায্য করবে।এটি চুলের সংযুক্তিস্থল অর্থাৎ গ্রন্থিকোষ ও শিকড়কে অনেক শক্ত করে বলেও মত বিজ্ঞানীদের।

২০ মিনিট সেদ্ধ করুন
কয়েকটি পেয়ারা পাতা পরিষ্কার পানিতে ২০ মিনিট সেদ্ধ করুন। এর সঙ্গে পরিমাণমতো ঠাণ্ডা পানি দিতে হবে। এরপর এই পানি মাথার ত্বকে ঘষে ঘষে লাগিয়ে নিন।

চুলে শ্যাম্পু
পেয়ারের পাতা ব্যবহারের পর কখনোই চুলে শ্যাম্পু ব্যবহার করবেন না। পেয়ারা পাতা মাথায় দেয়ার এক ঘণ্টা পর মাথা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দিনের বেলার চেয়ে রাতের বেলাতে পেয়ারের পাতা ব্যবহার করা ভালো। রাতে ঘুমানোর চুলে পেয়ারার পাতা ব্যবহার করতে পারেন। তালে সারা রাত চুলে পেয়ারা পাতার কাজ করবে। সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু করে ফেলুন। এভাবে স্বাভাবিক নিয়মেই চুলের পরিচর্যা করতে পারবেন।


ঢাকা, সোমবার, এপ্রিল ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৫৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন