সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

আজ জাতীয় চলচ্চিত্র দিবস

মঙ্গলবার, এপ্রিল ৩, ২০১৮

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ ৩ এপ্রিল, জাতীয় চলচ্চিত্র দিবস। চলচ্চিত্র ও অভিনয় জগতের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এর ৫৫ বছর পর ২০১২ সালে চলচ্চিত্র নির্মাণ খাতকে শিল্প হিসেবে ঘোষণা করেছিলেন তৎকালীন শিল্পমন্ত্রী।

দিবসটি উদযাপন উপলক্ষে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন পরিষদ দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা, মেলা উদ্বোধন, টক শো, সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র শিল্পীদের পরিবেশনায় সংস্কৃতি অনুষ্ঠান এবং সম্মাননা প্রদান। এ সব কর্মসূচি চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) পালিত হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন ।

আজ সকালে অনুষ্ঠান উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। উদ্বোধনীর পরই অভিনেতা ও কলাকুশলী এবং সংশ্লিষ্ট সর্বস্তরের লোকদের সমন্বয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা এফডিসি প্রাঙ্গণ থেকে বের হবে।

এদিকে, জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ঢাকা ও ৬৪ জেলা শিল্পকলা একাডেমিতে চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র কার্নিভাল, সেমিনার, চলচ্চিত্রের আড্ডা, প্রীতি সম্মিলনী, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। ঢাকা চলচ্চিত্র কার্নিভাল, সন্ধ্যা ৭টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে হবে আলোচনা। আলোচনা পর্বে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী, মশিহউদ্দিন শাকের প্রমুখ।

চলচ্চিত্র খাতকে শিল্প হিসেবে স্বীকৃতির ৬ বছর পেরিয়ে গেলেও এর সুযোগ-সুবিধা পাচ্ছে না বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন। এ বিষয়ে সংশ্লিষ্টদের সাড়াও পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছেন প্রযোজক-পরিচালকরা। ফলে চলচ্চিত্রের কাঙ্খিত উন্নয়ন হচ্ছে না বলছেন তারা।


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন