সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী তরমুজের বীজ

শুক্রবার, এপ্রিল ৬, ২০১৮

8.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রকৃতিতে যদিও এখন বসন্তকাল চলছে কিন্তু দিনের তাপমাত্রা জানান দিচ্ছে গ্রীষ্ম আসতে দেরি নেই। বাজারে এরই মধ্যে উঠছে শুরু করেছে গরমের নানা ফল। তরমুজ স্বাদে ও পুষ্টিতে ভরপুর একটি গ্রীষ্মকালীন ফল।

এক কাপ তরমুজে মাত্র ৪৫ ক্যালরি থাকে। কিন্তু প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং অন্যান্য পুষ্টিগুণে ভরপুর থাকে।

এছাড়া, শরীরে আর্দ্রতা বজায় রাখতে পানি খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া যেসব খাবারে পানি থাকে সেগুলোও আমাদের শরীরের জন্য দারুন উপকারী।

গরমে শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে যে তরমুজের জুড়ি মেলা ভার তাও আমাদের সবার জানা। তবে তরমুজ খাওয়ার সময় বীজ ফেলে দেওয়াই দস্তুর। কিন্তু জানেন কি, তরমুজের বীজের কত গুণ? মরণব্যাধি থেকে আপনাকে বাঁচাতে পারে তরমুজে বীজ।

গবেষকরা বলছেন, তরমুজের বীজে এমন এক রাসায়নিক পদার্থ রয়েছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী। তরমুজের বীজে থাকা লাইসিন ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সক্রিয়াভাবে কাজ করে।

এছাড়া তরমুজের বীজে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। এতে মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম, লোহা ও ফোলেট, যা গর্ভবতী নারীদের জন্য অত্যন্ত উপকারী।

তবে এ সবই থাকে তরমুজের বীজের খোলের নীচে থাকা অভ্যন্তরীণ অংশে। ফলে তরমুজের বীজ চিবিয়ে খেলেই তার সম্পূর্ণ উপকার মেলা সম্ভব। কারণ, সাধারণত বীজের ওপরের কঠিন খোল হজম করতে পারে না প্রাণীর পরিপাকতন্ত্র।


ঢাকা, শুক্রবার, এপ্রিল ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন