সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

বৈশাখের দুপুরে লোভনীয় ইলিশ পোলাও

সোমবার, এপ্রিল ৯, ২০১৮

dfcd81de6f4fed67c5da3513a32126f2-5ac5b13101399.jpg
বিডিলাইভ ডেস্ক :

পহেলা বৈশাখ বাঙালির সবচেয়ে বড় উৎসব। দিনে উৎসব-আয়োজনের কোনো কমতি থাকে না। সকালে পান্তা-ইলিশ খেয়ে দিন শুরু করলেও দুপুরে চাই অন্য রকম আয়োজন। আর সেটা যদি ইলিশ দিয়ে তৈরি করা হয় তাহলে আর কথাই নাই? তাই আর দেরি না করে ইলিশ পোলাও রান্না করবেন কীভাবে জেনে নিই।

উপকরণ :
ইলিশ মাছ আট টুকরা
বাসমতি চাল চার কাপ (চাইলে পোলাওয়ের চাল দিয়েও করতে পারেন)

কাঁচামরিচ ছয়-আটটি চেরা,
কালো জিরা আধা চা চামচ,

পেঁয়াজ কুচি এক কাপ,
হলুদ গুঁড়া এক চিমটি,
লবণ পরিমাণমতো এবং তেল আধা কাপ

ঘি দুই টেবিল চামচ,
আদা বাটা এক চা চামচ,
দুধ আট কাপ,

চিনি দুই চা চামচ,
লবঙ্গ, দারুচিনি, এলাচ, তেজপাতা দুটি করে,
বেরেস্তার জন্য পেঁয়াজ কুচি এক কাপ।

প্রস্তুত প্রণালি :

প্রথমে মাছ ভালো করে ধুয়ে নিয়ে এক চিমটি হলুদ ও লবণ দিয়ে মেখে রাখুন। চাল ভালো করে ধুয়ে পানি ঝরাতে দিন। একটি ছড়ানো পাত্র চুলায় চাপিয়ে হালকা গরম হলে এতে তেল দিন। মাছ হালকাভাবে ভেজে তুলুন, বেশি কড়া হবে না। ভাজা হলে মাছ পাত্র থেকে তুলে রাখুন। ওই তেলের মধ্যেই দুই টেবিল চামচ ঘি দিয়ে বেরেস্তার জন্য রাখা পেঁয়াজ ভেজে তুলে রাখুন।

এবারে বাকি পেঁয়াজ দিয়ে দিন। এতে লবঙ্গ, দারুচিনি, এলাচ, কালিজিরা ও তেজপাতা দিন। সব একসঙ্গে হালকা বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। এবারে এর মধ্যে চাল দিয়ে দিন। হালকা ভেজে এতে মেপে রাখা দুধ দিয়ে দিন। এবারে এতে লবণ দিন পরিমাণমতো। এর ওপর কাঁচামরিচ দিয়ে দিন।

চুলার আঁচ কমিয়ে দিয়ে পাত্রটি ঢেকে দিন। পানি ফুটলে এর ওপর হালকা করে ভেজে রাখা মাছ বিছিয়ে দিন। এবার চিনি ছড়িয়ে দিন। দিয়ে ঢেকে দিন। হালকা আঁচে রেখে মাঝেমধ্যে নেড়ে দিতে হবে, যেন নিচে না লেগে যায়। ২০ মিনিট মতো রান্না হতে সময় লাগবে। এই ২০ মিনিট চুলায় একটি তাওয়া চাপিয়ে তার ওপর পোলাওয়ের পাত্রটি চাপিয়ে ভাপে রাখুন। ২০ মিনিট পর ঢাকনা খুলে এর ওপর বেরেস্তা ছিটিয়ে দিয়ে আরো পাঁচ মিনিটের জন্য ঢেকে রাখুন। পাঁচ মিনিট পর সার্ভিং ডিশে তুলে বৈশাখের দুপুরে পরিবেশন করুন মজাদার মুখরোচক ইলিশ পোলাও।


ঢাকা, সোমবার, এপ্রিল ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৬৫৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন