সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

তেজগাঁওয়ে প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের সক্রিয় সদস্য গ্রেপ্তার

সোমবার, এপ্রিল ৯, ২০১৮

uuu.jpg
বিডিলাইভ রিপোর্ট :

রাজধানীর তেজগাঁও থেকে এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের এক জন সক্রিয় সদস্য গ্রেপ্তার হয়েছে। গ্রেপ্তারকৃতের নাম মো. আনোয়ারুল আজিম (৩০)। সোমবার সকালে তাকে গ্রেপ্তার করা হয়। এ সময়ে তার কাছ থেকে প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

সোমবার সন্ধ্যায় র‌্যাবের আইন ও গণমাধ্য শাখা থেকে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানানো হয়।

র‌্যাবের এই সূত্রটি জানায়, আজ সোমবার সকাল সাড়ে সাতটার সময়ে তেজগাঁও থেকে পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের সক্রিয় সদস্য মোঃ আনোয়ারুল আজিমকে গ্রেপ্তার করা হয়। এসময় গ্রেপ্তারকৃত আসামির কাছ থেকে প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মোবাইলফোন বিশ্লেষণ করে গ্রেপ্তারকৃত আনোয়রুল আজিমের সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে সংশ্লিষ্টতা পাওয়া যায়।

র‌্যাবের এই সূত্রটি জানায়, গ্রেপ্তারকৃত আনোয়ারুল আজিম ২০১৭ সালে তিতুমীর সরকারী কলেজ, মহাখালী থেকে এমএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং কৃতকার্য হয়। সে পড়াশুনার পাশাপাশি গৃহশিক্ষক হিসেবে বিভিন্ন শ্রেণীর ছাত্র ছাত্রীদের পড়ায়। গৃহশিক্ষক হিসেবে সে তার ছাত্র ছাত্রীদের স্বল্প সময়ে ভালো ফলাফল অর্জনের প্রলোভন দেখিয়ে আকৃষ্ট করে এবং প্রশ্নপত্র সরবারহের কথা বলে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

গ্রেপ্তারকৃত আনোয়ারুল আজিম প্রথমত বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন সরবারহকারী বিভিন্ন গ্রুপ, লিংকে যুক্ত হয়ে প্রশ্নপত্র সংগ্রহ করে। এরপর প্রাপ্ত প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে টাকার বিনিময়ে সরবরাহ করত। গ্রেপ্তারকৃত আনোয়ারুল আজিম বিভিন্ন পাবলিক পরীক্ষা শুরুর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র সরবরাহের জন্য আগাম বিভিন্ন পোষ্ট দিত এবং এর জন্য অগ্রিম টাকা বিকাশের মাধ্যমে চাইত। তার দেয়া পোষ্ট দেখে অনেক সুযোগ সন্ধানী শিক্ষার্থী প্রলোভনে পড়ে প্রশ্নপত্র পাওয়ার আকাঙ্খায় বিকাশের মাধ্যমে তাকে নির্দিষ্ট পরিমান টাকা পাঠাতো। এক্ষেত্রে আনোয়ারুল আজিমকে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ এর বিভিন্ন লিংক, গ্রুপ থেকে প্রাপ্ত প্রশ্নপত্র সরবরাহ করত।

আবার কখনো পূর্বের বিভিন্ন বোর্ড পরীক্ষার প্রশ্নপত্র কাটছাট করে, এমনকি ক্ষেত্র বিশেষে নিজেই প্রশ্নপত্র তৈরি করে সরবরাহ করত। এভাবে প্রশ্নপত্র সরবরাহ করে আনোয়ারুল আজিম বিভিন্ন শিক্ষার্থীর নিকট থেকে বিকাশ ও বিভিন্ন পন্থায় বিপুল পরিমান টাকা আত্মসাৎ করেছে বলে জানা যায়। তার দেওয়া তথ্য যাচাই বাছাইয়ের ভিত্তিতে এই চক্রের সাথে জড়িত অন্যান্য সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে।

গ্রেপ্তারকৃত মো. আনোয়ারুল আজিম তেজগাঁওয়ের ২২৮ নম্বর বাড়ির মৃত আফসার উদ্দিনের ছেলে।


ঢাকা, সোমবার, এপ্রিল ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন