সর্বশেষ
শনিবার ৩রা ভাদ্র ১৪২৫ | ১৮ আগস্ট ২০১৮

ক্লাস-পরীক্ষা বর্জন করে ফের জড়ো হচ্ছেন আন্দোলনকারীরা

বুধবার, এপ্রিল ১১, ২০১৮

Capture.JPG
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

কোটা সংস্কারের দাবিতে কেন্দ্রীয় কমিটির নেতৃত্বে ক্লাস ও পরীক্ষা বর্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হচ্ছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।

নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা কালেজ ও ইডেন কলেজের শিক্ষার্থীরা। রাস্তায় নেমে আসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও একই দাবি নিয়ে চলে আসে রাজপথে। এছাড়াও কোটা সংস্কারের দাবিতে সারাদেশে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে।

এর আগে রোববার রাত ৮টা থেকেই কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সাথে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে শাহবাগ এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।
আন্দোলনকারীরা চারুকলা অনুষদের সামনে অবস্থান নিয়ে পুলিশের ছোড়া টিয়ার শেলের প্রতিবাদে ইট পাটকেল ছুঁড়তে থাকে। সংঘর্ষে প্রায় শতাধিক শিক্ষার্থী আহত হন।

একপর্যায়ে সরকারের প্রতিনিধি দলের সঙ্গে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল আলোচনা করে এক মাসের জন্য আন্দোলন স্থগিতের ঘোষণা দিলেও সংসদে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর একটি বক্তব্যে মঙ্গলবার আবার তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দিবাগত মধ্যরাতে ঢাবির সুফিয়া কামালা হলে চতুর্থ বর্ষের ছাত্রী মোর্শেদা আক্তারকে ছাত্রলীগের হল সভাপতি এশা নিজ রুমে ডেকে নিয়ে নির্যাতন করেন বলে অভিযোগ করেন ওই হলের ছাত্রীরা।

মোর্শরদাকে প্রথমে হল সংলগ্ন সরকারি কর্মচারী হাসপাতাল এবং পরে ঢাকা বিশ্বিদ্যালয় মেডিকেল সেন্টারে নিয়ে চিকিৎসা দেয়া হয়। চিকিৎসা শেষে তাকে তার এক আত্মীয়ের বাড়িতে নেয়া হয়। মোর্শেদার রক্তমাখা পায়ের সেই ছবি মুহূর্তেই ভাইরাল হলে বিভিন্ন হল থেকে কয়েক হাজার ছাত্র বের হয়ে সুফিয়া কামাল হলের সামনে গিয়ে বিক্ষোভ শুরু করেন।

এরপর রাত দেড়টার দিকে প্রক্টর একেএম গোলাম রাব্বানী ওই হলে গিয়ে এশাকে বহিষ্কারের কথা জানান শিক্ষার্থীদেরকে। এর কিছুক্ষণের মধ্যেই কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি এশাকে ছাত্রলীগ থেকেও বহিষ্কারের কথা জানান।


ঢাকা, বুধবার, এপ্রিল ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন