সর্বশেষ
রবিবার ১১ই ফাল্গুন ১৪২৬ | ২৩ ফেব্রুয়ারি ২০২০

কেকের মোমবাতিতে ফুঁ দিলে কি হয়?

মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮

blow.jpg
বিডিলাইভ রিপোর্ট :

জন্মদিন পার্টিতে তো মোম ও কেক থাকবেই। জন্মদিন উদযাপনে মোমবাতিতে ফুঁ দিয়ে কেক না কাটলে তো কোন আকর্ষণই থাকে না। কিন্তু কেক কাটার সময়ে মোমবাতিতে ফুঁ দেওয়া খুব একটা স্বাস্থ্যকর নয়।

যদিও আপাতভাবে তাতে বিপদের সম্ভাবনা নেই। তবু কয়েকটি বিষয়ে সতর্ক থাকা দরকার। এমনই দাবি করেছেন দক্ষিণ ক্যারোলিনার ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

জন্মদিনে কেক কাটার আগে ফুঁ দেওয়ার সময়ে মুখ দিয়ে ব্যাকটেরিয়া বেরিয়ে পড়ে এবং সেগুলো জমা হয় বার্থডে কেকটির উপরে। গবেষকরা জানিয়েছেন যিনি ফুঁ দিয়ে নেভান তাঁর স্যালাইভা থেকে ছড়িয়ে পড়ে ব্যাকটেরিয়া।  

পল ডওসন জানিয়েছেন যে মানুষের মুখে অসংখ্য ও বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থাকে। কিন্তু সেগুলি ক্ষতিকর নয়। তাই ফুঁ দেওয়ার সময়ে মুখ থেকে ব্যাকটেরিয়া বের হলেও তা খুব একটা ক্ষতি করে না। তাই তিনি কেক কাটার সময়ে ফুঁ দিয়ে মোমবাতি নেভানোর এই প্রথাকে চালিয়ে নিয়ে যাওয়ার পক্ষে।

যদিও পল মনে করছেন, যিনি মোমবাতি নেভাচ্ছেন তিনি সুস্থ কি না বা তিনি কোনও ছোঁয়াচে রোগে আক্রান্ত কি না তা দেখে নেওয়া প্রয়োজন। না হলে সেই ক্ষতিকর ব্যাকটেরিয়া গুলো ছড়িয়ে পড়বে যাঁরা কেক খাবেন তাঁদের মধ্যেও। 


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৩৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন