সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

ঘাম থেকে পায়ে দুর্গন্ধ দূর করবেন যেভাবে

মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

5_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঘাম থেকে পায়ে দুর্গন্ধ – এই কারণটায় বিশেষ করে অফিসে গেলে প্রায় সবাই একরকম বিব্রতকর অবস্থায় পড়ে। কেউ মুখে বলতে পারে না আবার কেউ সহ্য করতে না পেরে বলেই ফেলে ভাই মোজাটা বাইরে রেখে আসেন অথবা পা গুলো ভালো করে ধূয়ে আসেন।  দিনের শুরুতে জুতো পরে বের হন আর দিনশেষে পা থেকে বের হয় বিকট দুর্গন্ধ।

সারাদিনের ঘাম আর ধুলোময়লা মিলে এত বাজে গন্ধ হয় পায়ে যে রীতিমত বিব্রতকর অবস্থা। এটা শুধু আপনার নয়, অনেকেরই সমস্যা। এতে বিচ্ছিরি দুর্গন্ধের সমস্যা অনেকটাই দূর করতে পারবেন আপনি কোন ঝামেলা ছাড়াই।

জেনে নিন ঘাম থেকে পায়ে দুর্গন্ধ দূর করার উপায়।
 
# যাদের পা বেশি ঘামে, তাদের অবশ্যই মোজা ব্যবহার করা উচিত। কিন্তু মাথায় রাখবেন যেন এই মোজা পরিষ্কার থাকে। পারলে প্রতিদিন মোজা পালটিয়ে পালটিয়ে ব্যবহার করুন। না হলে একই মোজা ব্যবহারের কারণে দুর্গন্ধ আরও বেশি হতে পারে।
 
# লবণ পানিতে প্রতিদিন পা ডুবিয়ে রাখুন। পারলে হালকা গরম পানিতে লবণ মেশান। ভিনিগার মেশানো পানিতে পা ভিজিয়ে রাখলেও এই সমস্যা থেকে মুক্তি পাবেন। বেকিং সোডা আর লেবুর মিশ্রণ পায়ে মাখিয়ে রাখুন। মধু ও চিনির মিশ্রণ পায়ের স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন।
 
# ওটমিল আর মধুর মিশ্রণও স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। জুতা পরার আগে বডি স্প্রে জুতোর মধ্যে দিন। জুতা পরার আগে পায়ে পাইডার মেখে নিন, যাতে ঘাম কম হয়।
 
# রোজ একই জুতা পরলে, সেই জুতাতে ঘাম জমে যেতে থাকে। তাই রোজ একই জুতা পরবেন না। মাঝে মাঝে জুতা পরিষ্কার করে রোদের মধ্যে রাখুন। এত কিছুর পরেও যদি কিছু কাজ না হয়, তা হলে অবশ্যই পার্লারে গিয়ে মাসে দুইবার পেডিকিওর করান।


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৩৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন