সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

খালি পেটে যেসব খাবার খাওয়া উচিত নয়

শুক্রবার, এপ্রিল ২৭, ২০১৮

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রতিটি খাবার খাওয়ারই একটা নির্দিষ্ট সময় আছে।ক্ষুধা লাগলেই যে হাতের সামনে যা আছে তা-ই খেয়ে নেব তা কিন্তু নয়। তা না হলে খাবার গ্রহণে উপকারের পরিবর্তে উল্টো ক্ষতি হতে পারে শরীরের। কিছু খাবার রয়েছে যা খালি পেটে খাওয়া একদমই ঠিক নয়।

জেনে নিন খালি পেটে যেসব খাবার খাওয়া উচিত নয়-

# খালি পেটে কফি খাওয়া ঠিক নয়। এতে এসিড তৈরি হয়ে বুক জ্বালাপোড়াসহ অম্বল হতে পারে। চেষ্টা করবেন ভরা পেটে অথবা হালকা কোনো স্ন্যাকস খেয়ে কফি খাওয়ার জন্য।

# খালি পেটে ব্যথা কমানোর ওষুধ খেতে নেই। অ্যাসপিরিন, প্যারাসিটামল বা অন্য কোনো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ওষুধ খাবেন না এই সময়ে। এতে নানা ধরনের শারীরিক সমস্যা হতে পারে। খাবার খেতে না ইচ্ছা হলে দুধের সঙ্গে এইসব ওষুধ খেতে পারেন।

# খালি পেটে ঘুমাতেও যাওয়া যাবে না। পেট খালি থাকলে শরীরে গ্লুকোজ কমে যায়, এতে ঘুমে সমস্যা হয়। শোবার আগে গরম দুধ খাওয়া সবচেয়ে ভালো। তবে আরেকটা জিনিসও মনে রাখতে হবে। ঘুমাতে যাওয়ার আগে ভরপেট খাওয়া যাবে না।

# খালি পেটে মদ্যপানও করতে নেই। মদ্যপানে এমনিতেই ক্ষতি আর খালি পেটে মদ্যপান করলে কিডনি, লিভার আর হার্ট অনেক দ্রুত ক্ষতিগ্রস্ত হতে পারে। নিত্যদিনের সমস্যা হিসেবে ভুগতে পারেন অ্যাসিডিটিতেও।

# চুয়িংগাম খেলে ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয়। খালি পেটে এটি খেলে বেড়ে যায় গ্যাস্ট্রিকের সম্ভাবনা।

# খালিপেটে ভিটামিন সি জাতীয় ফলের জুস খাবেন না। এতে থাকা সাইট্রিক এসিড পেটে গ্যাস তৈরি করে। তবে ফলের রস চিপে গরম পানি দিয়ে মিশিয়ে খেতে পারেন।


ঢাকা, শুক্রবার, এপ্রিল ২৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৪৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন