সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনছে আলীবাবা

শুক্রবার, এপ্রিল ২৭, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনছে চীনা বহুজাতিক কোম্পানি আলিবাবা গ্রুপ। আলিবাবা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আলী পে এই শেয়ার কিনছে।

গতকাল বৃহস্পতিবার বিকালে ঢাকা র‌্যাডিসন হোটেলে বিকাশ লিমিটেড ও আলী পে'র অপারেটর অ্যান্ট ফিনান্সিয়াল সার্ভিসেস একটি চুক্তি সই করেছে।

বিকাশের প্রধান উদ্যোক্তা ব্র্যাক ব্যাংক। প্রতিষ্ঠানটির ৫১ শতাংশ শেয়ারের মালিক এই ব্যাংক। বাকি ৪৯ শতাংশ শেয়ার মালিকদের মধ্যে রয়েছে মানি ইন মোশন (মিম), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন ও বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন। এখন থেকেই ২০ শতাংশ শেয়ার আলীবাবার কাছে ছেড়ে দেওয়া হচ্ছে।

বিকাশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং অ্যান্টফিনান্সিয়াল-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডগলাস ফেইগেন তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষরিত চুক্তি হস্তান্তর করেন। বাংলাদেশের ব্যাংকিং সেবার বাইরে থাকা জনগোষ্ঠিকে আর্থিক অর্ন্তভুক্তির লক্ষ্যে প্রতিষ্ঠান দুটি একটি কৌশলগত অংশীদ্বারিত্ব এ চুক্তি করলো।

২০১০ সালে প্রতিষ্ঠিত দেশের শীর্ষ মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশের ১ লাখ ৮০ হাজার এজেন্ট রয়েছে। বর্তমানে বিকাশ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৩ কোটি।

বৈশ্বিক জায়ান্ট আলীবাবার বাংলাদেশে বিনিয়োগকে 'মাইলফলক' আখ্যায়িত করে ব্র্যাক ব্যাংকের এমডি বলেন, তারা অনেক বড় একটি কোম্পানি। তাদের প্রযুক্তি, প্রকৌশলসহ বিভিন্ন ধরনের সহায়তা আমরা পাব। সবচেয়ে বড় কথা হচ্ছে বাংলাদেশে কৌশলগত বিনিয়োগে এগিয়ে এসেছে। এটা আমাদের অর্থনীতি ও ডিজিটাইজেশনের ক্ষেত্রে অনেক বড় স্বীকৃতি।

চুক্তি সই অনুষ্ঠানে অ্যান্ট ফাইন্যান্সিয়ালের নির্বাহী চেয়ারম্যান এরিক জিং বলেন, 'বিকাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অনেক দূর এগিয়েছে। আর বিশ্বের ৪০টি দেশের ৮০ কোটি গ্রাহককে সেবা দিয়ে যাচ্ছে অ্যান্ট ফাইন্যান্সিয়াল। প্রযুক্তির নতুন নতুন ফিচারগুলো এখানেও প্রসারিত করতে চাই।'

মোবাইলের পাশাপাশি অ্যাপ ও কিউআর কোডের মাধ্যমে অর্থ লেনদেন চালু হলে গ্রাহকদের জন্য অনেক সহজ হবে বলে পরামর্শ দেন তিনি।


ঢাকা, শুক্রবার, এপ্রিল ২৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৪৬৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন