সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

হালুয়ার ৫ পদ

রবিবার, এপ্রিল ২৯, ২০১৮

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

পবিত্র শবে বরাত এলেই বিভিন্ন রকমের খাবারের মাঝে মুখোরোচক হালুয়ার প্রাধান্য থাকে বেশি। নিজেদের খাওয়ার পাশাপাশি অতিথি আপ্যায়ন, প্রতিবেশিদের দিতে হালুয়ার জুড়ি নেই।

তাই জেনে নিতে পারেন মজাদার কয়েক পদের হালুয়ার রেসিপি-

ছোলার ডালের হালুয়া:
উপকরণ: ছোলার ডাল হাফ কেজি, দুধ এক লিটার, চিনি পরিমাণমতো, ঘি এক কাপের চতুর্থাংশ, এলাচ পরিমাণমত, দারুচিনি পরিমাণমতো, কিসমিস পরিমাণমতো, পেস্তা বাদাম কুচি।

প্রস্তুত প্রণালি: প্রথমে শুকনো ছোলাকে অন্তত ঘণ্টাপাঁচেক ভিজিয়ে রাখুন। এরপর ভালোমতো ভিজে গেলে একে ধুয়ে নিয়ে দুধের সাথে মিশিয়ে ভালমত সেদ্ধ করার পর বেটে বা ব্রাইন্ড করে নিতে হবে।

               

এরপর একে কড়াইতে নিয়ে এর সাথে ঘি এবং পরিমাণমত চিনি মিশিয়ে নাড়তে হবে। নাড়তে নাড়তে মিশ্রণ কিছুটা ঘন হয়ে এলে এলাচ, এবং দারুচিনির গুড়ো যোগ করুন। সম্পূর্ণ শুকানো হওয়া পর্যন্ত নাড়তে হবে। সম্পূর্ণ শুকিয়ে গেলেই হালুয়া হয়ে যাবে, তবে চুলা থেকে নামাবার আগে কিসমিস এবং পেস্তা বাদামের কুচি যোগ করুন। এবার আপনার ইচ্ছেমত পদ্ধতিতে একে পরিবেশন করতে পারবেন।

গাজরের হালুয়া:
উপকরণ: গাজর ৫০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৪ টেঃ চামচ, কনডেন্সড মিল্ক ১/২ টিন, ঘি ১/৩ কাপ, পেস্তা বাদাম ও লবঙ্গ – প্রয়োজনমত (সাজানোর জন্য)

                 

প্রস্তুত প্রণালি: গাজর টুকরো করে ১ লিটার দুধে সিদ্ধ করুন। গাজর সিদ্ধ হওয়ার পর দুধ শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ব্লেন্ডারে বা শিল-পাটায় মিহি করে বেটে নিন। এবার একটি কড়াইতে মাঝারি আঁচে ঘি গরম হতে দিন। ঘি গরম হলে গাজর, কনডেন্সড মিল্ক, চিনি মিশিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। হালুয়ার পানি ভাব শুকিয়ে উপরে ঘি ভেসে উঠলে চুলা থেকে নামিয়ে নিন।

পেঁপের হালুয়া:
উপকরণ: কাঁচা পেঁপে ৫০০ গ্রাম, ঘি আধা কাপ, মাওয়া গুঁড়া ৪ টে. চামচ, চিনি ২৫০ গ্রাম, এলাচ গুঁড়া ১ চা চামচ, কিসমিস ১ টে. চামচ, আমন্ড বাদাম কুচি এক টেবিল চামচ, সবুজ রং সামান্য।

                 

প্রস্তুত প্রণালি: পেঁপে খোসা ফেলে কুচিয়ে (গ্রেট করে) নিতে হবে। কুচানো পেঁপে সামান্য ভাপ দিয়ে নিন। এবার চুলায় কড়াইতে ঘি দিন। কুচানো পেঁপে দিয়ে ভাজতে হবে। চিনি, মাওয়া, রং, এলাচ গুঁড়া দিয়ে ভাজতে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে উঠে এলে নামিয়ে নিন এবং কিসমিস ও বাদাম দিয়ে পরিবেশন করুন।

নারিকেলের হালুয়া:
উপকরণ: নারিকেল কোরানো ১ কাপ, চালের গুঁড়া আধা কাপ, ঘি আধা কাপ, দুধ ৩ টেবিল চামচ, কনডেন্সমিল্ক আধা টিন, এলাচ গুঁড়া ১ চা চামচ, কিসমিস পরিমাণমতো, চিনি আধা কাপ।

                

প্রস্তুত প্রণালি: কোরানো নারিকেল বেটে নিন। কড়াইতে ঘি দিয়ে নারিকেল বাটা, এলাচ গুঁড়া, চিনি, কনডেন্স মিল্ক দিয়ে ভালোভাবে কিছুক্ষণ নাড়ুন। এবার চালের গুঁড়া সামান্য পানি দিয়ে গুলিয়ে দিন। যখন আঠালো হয়ে আসবে নাড়তে কষ্ট হবে, তখন একটি প্লেটে ঘি মাখিয়ে ঢেলে দিন। ঠান্ডা হলে কেটে বা সাজিয়ে পরিবেশন করুন।

বাদামের হালুয়া:
উপকরণ: কাজু বাদাম ২ কাপ, ছানা ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, ঘি আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ, কাজু ও পেস্তা বাদাম সাজানোর জন্য।

                 

প্রস্তুত প্রণালি: কাজু বাদাম হালকা ভেজে তিন-চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি থেকে তুলে কাজু বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে ঘি দিয়ে কাজু বাদাম ও ছানা দিয়ে ভাজতে থাকুন এবং চিনি দিন। দ্রুত নাড়তে থাকুন। ময়দা, এলাচ গুঁড়া দিন। হালুয়া হয়ে এলে প্লেটে সাজিয়ে ওপরে কিসমিস, কাজু ও পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


ঢাকা, রবিবার, এপ্রিল ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৬৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন