সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

এসি কেনার আগে যেসব বিষয় অবশ্যই মাথায় রাখবেন

রবিবার, এপ্রিল ২৯, ২০১৮

সহজেই-তৈরি-করে-নিতে-পারেন-মজাদার-চিকেন-পাস্তা-680x445.jpg
বিডিলাইভ ডেস্ক :

গ্রীষ্মের দাবদাহ থেকে রেহাই পেতে একটা এসি হলেই যেন ভালো হয়। তাই এ সময় অনেকেই এসি কিনার কথা ভেবে থাকেন। আপনিও কি ভাবছেন এবারের গরমে এসি কিনবেন? তবে এসি অনেক ধরনের হয়। তাই এসি কেনার আগে খেয়াল রাখবেন কয়েকটি বিষয়। তাহলে আর এসি কিনে ঠকবেন না।

স্প্লিট এবং উইনডো এসি :
তুলনামূলকভাবে উইনডোর থেকে অনেকটাই এগিয়ে স্প্লিট এসি। দেখতে অনেক বেশি স্মার্ট। উইনডো এসির ক্ষেত্রে পুরো সেটআপটাই এক সঙ্গে থাকে। স্প্লিট এসির ক্ষেত্রে অনেকটা অংশ মূল এসির থেকে দুরে থাকে। ফলে উইনডো এসিতে শব্দ হয় কিন্তু  স্প্লিট এসিতে কোনও শব্দ হয় না।

এগুলো ছাড়াও আর একটা সুবিধা হলো জানলা। ঘরে উইনডো এসি বসালে একটা জানালা দখল হয়ে যায়। আলো-বাতাসও কমে যায়। কিন্তু স্প্লিটের ক্ষেত্রে তা হয় না। তবে সুবিধা যেখানে বেশি দাম তো একটু বেশি হবেই। দেখা গেছে, উইনডোর থেকে স্প্লিট-এর বাজারদর নূন্যতম ৬ হাজার টাকার মতো বেশি হয়ে থাকে।

অনেক বেশি সময় ঘর ঠান্ডা রাখবে :
ইনভার্টার আর ইনভার্টার এসির মধ্যে গুলিয়ে ফেলবেন না। নামের আগে ইনভার্টার আছে তাই বিদ্যুৎ চলে গেলেও এসি চলবে, এমনটা ভাবলে ভুল করছেন। সাধারণ এবং ইনভার্টার এসির মূল তফাৎ এটা বিদ্যুতের সাশ্রয় করে। এসির কম্প্রেসরকে খুব ধীর গতিতে সক্রিয় রেখে বিদ্যুৎ অপচয় কমানোই মূল লক্ষ্য ইনভার্টার এসির। ফলে প্রতি মাসে বিদ্যুতের বিল অনেক কম আসে। সাধারণ এসির থেকে অনেক বেশি সময় ঘর ঠান্ডা রাখে।

কি পরিমাণ তাপ বের করতে পারবে :
এসির প্রসঙ্গ এলেই সঙ্গে টনের হিসাবও চলে আসে। অনেকেই ভাবেন টন আসলে ওজন। কিন্তু সেটা ভুল ধারণা। প্রতি ঘণ্টায় যে পরিমাণ তাপ এসি বার করতে পারে, এটা তার পরিমাণ। বাজারে ১.৫ টন, ২ টন এসি রয়েছে। তবে নিজের মতো কিনে নেবেন না। দোকানে প্রতিনিধিকে ঘরের মাপ অবশ্যই জানাবেন। আপনার ঘরের জন্য কত টনের এসি লাগানো উচিত সঠিকটা ওই প্রতিনিধিই আপনাকে জানাবেন।

বিদ্যুৎ খরচের রেটিং :
খেয়াল করলে দেখবেন এসির গায়ে স্টিকারে বেশ কিছু স্টার রেটিং করা রয়েছে। ১ থেকে ৫ পর্যন্ত রেটিংই থাকে সাধারণত। একে বিইই বা ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি বলা হয়। আপনার এসি কতটা বিদ্যুৎ খরচ করে, এটা তারই রেটিং।


ঢাকা, রবিবার, এপ্রিল ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৬২৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন