সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

গোলাপের সুগন্ধের রহস্য উন্মোচন

বুধবার, মে ২, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিজ্ঞানীরা এই প্রথমবারের মত গোলাপের পূর্ণ জিনগত কাঠামো উন্মোচন করতে সমর্থ হয়েছেন।

এই রহস্য উন্মোচন করতে গিয়ে বিজ্ঞানীরা এমন কিছু পেয়েছেন যা বিস্ময় তৈরি করেছে। যেমন তারা দেখছেন আগে যা ধারনা করা হতো, গোলাপের জীন কাঠামোর সাথে স্ট্রবেরি ফলের কাঠামোর অনেক মিল রয়েছে।

আন্তর্জাতিক বিজ্ঞানীদের যে দলটি এই গবেষণা করেছেন, তারা বলছেন আগামীতে নতুন রং এবং গন্ধ সমৃদ্ধ গোলাপ তৈরি করা যাবে। ফ্রান্সের লিও শহরে এই গবেষণা প্রকল্পটিতে নেতৃত্ব দিয়েছেন মোহামেদ বেনদাহমানে। তিনি বলছেন, আট বছর ধরে গবেষণার পর তারা খুঁজে পেয়েছেন কোন জিন গোলাপের গন্ধ তৈরি করে, কোন জিন রং তৈরি করে এবং কোনটি ফুলের স্থায়িত্ব বাড়ায়।

ফ্রান্স, জার্মানি, চীন এবং ব্রিটেনের ৪০ জনের মত বিজ্ঞানী এই গবেষণায় যুক্ত ছিলেন। তাদের এই গবেষণায় এখন বোঝা যাবে কেন গোলাপের রং এবং গন্ধ এত ভিন্ন ভিন্ন হয়। গোলাপের চাষিরা এখন আরো সুন্দর রং এবং মিষ্টি গন্ধের নতুন নতুন জাতের গোলাপ তৈরি করতে সমর্থ হবেন যেগুলোতে পোকা লাগবে না এবং ফুলদানিতে আরো বেশিদিন তাজা থাকবে।

গোলাপের যুদ্ধ
হাজার হাজার বছর আগে সম্ভবত চীনে প্রথম গোলাপের চাষ শুরু হয়। রোমান সাম্রাজ্যের সময় মধ্যপ্রাচ্যে ব্যাপক গোলাপ চাষ করা হতো, প্রধানত সুগন্ধি তৈরির জন্য। এছাড়া বিভিন্ন রাজকীয় অনুষ্ঠানে গোলাপের পাপড়ি ছেটানোর চল ছিল সেসময়।

পঞ্চদশ শতাব্দীতে ইংল্যান্ডে গোলাপ ফুল রাজ সিংহাসন দখলের প্রতীক হয়ে উঠেছিল। সূত্র: বিবিসি


ঢাকা, বুধবার, মে ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩০০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন