সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

আপনার রক্তের গ্রুপ যদি 'ও' হয় তবে হতে হবে সাবধান

শনিবার, মে ৫, ২০১৮

blood-group-1.jpg
বিডিলাইভ ডেস্ক :

আপনার রক্তের গ্রুপ যদি ও হয় তবে হতে হবে একটু সাবধান। কারণ নতুন একটি জরিপ বলছে, কোন দুর্ঘটনায় ও রক্তের গ্রুপের মানুষজনের মৃত্যু বা পঙ্গু হওয়ার সম্ভবনা থাকে সবচেয়ে বেশি। জাপানের ৯০০ জন বিপদজনক রোগীর উপরে এই জরিপটি চালিয়েছে জাপানের একটি সংস্থা।

যাতে দেখা গিয়েছে, ৯০০ জন বিপদজনক রোগীর মধ্যে ২৮ শতাংশ রোগীর মৃত্যু হয়েছে যাদের রক্তের গ্রুপ ও। সেখানে অন্য রক্তের গ্রুপের মানুষের মৃত্যুর পরিমাণ ১১ শতাংশ।

টোকিও মেডিকেল অ্যান্ড ডেন্টাল ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসক ওয়াতারু তাকায়ামা জানিয়েছেন, ও রক্তের গ্রুপের মানুষদের দুর্ঘটনায় রক্তক্ষরণের পরিমাণ বেশি হয়। ফলে তাদের মৃত্যুর সম্ভবনা বেশি থাকে।

তিনি আরো জানিয়েছেন, ও রক্তের গ্রুপের ব্যক্তিদের দুর্ঘটনায় আতঙ্কিত হওয়ার সংখ্যা সবচেয়ে বেশি। ফলে রক্তক্ষরণও তাদের বেশি হয়। এছাড়া জরিপে উঠে এসেছে, ও রক্তের গ্রুপের মানুষের রক্তে রক্তকে জমাট বাঁধানোর উপকরণ ইউলব্র্যান্ড ফ্যাক্টর কম থাকে। ফলে রক্তক্ষরণ বেশ হয়। তাই বাড়ে মৃত্যুর আশঙ্কা।

তবে বিষয়টি নিয়ে বেশি চিন্তিত না হয়ে, সঠিক মাত্রায় খাওয়া-দাওয়ার উপরে নজর দিতে বলেছেন এই চিকিৎসক। এছাড়া বিষয়টি নিয়ে তারা আরো পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। তাই যারা ও পজিটিভ কিংবা নেগেটিভ রক্তের গ্রুপের তারা নিজেদের একটু সাবধানে রাখুন, সুস্থ থাকুন।


ঢাকা, শনিবার, মে ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৮৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন