সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

ব্রিটেনের কাউন্সিল নির্বাচনে সিলেটীদের জয় জয়কার

রবিবার, মে ৬, ২০১৮

Sylhet_Pic_(Noble)_04.05_.18_(1)_.jpg
প্রবাসী ডেস্ক :

ব্রিটেনের স্থানীয় সরকার নির্বাচনে এবারও অনেক বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী কাউন্সিলর পদে বিজয়ী হয়েছেন। নির্বাচিত অন্ততঃ অর্ধশতাধিক বাংলাদেশী বংশোদ্ভূত কাউন্সিলরের মধ্যে বরাবরের মতো এবারও সিলেটীরা দাপট এবং চমক দেখিয়েছে।

ব্রিটেনের কেমডেন কাউন্সিল স্থানীয় নির্বাচনে ওয়েস্ট হ্যাম্পস্টেড এলাকা থেকে কাউন্সিলর নির্বাচিত হয়ে চমক দেখিয়েছেন পুষ্টিবীদ নাজমা রহমান। তিনি ব্রিটেনের লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করে ১ হাজার ৩৯০ ভোট পেয়ে কাউন্সিলর নির্বাচিত হন।

লন্ডনের মার্সি সাইড এলাকা থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী আরেকজন সিলেট দক্ষিণ সুরমা এলাকার বরইকান্দি গ্রামের মেয়ে মানসিয়া উদ্দিন। তিনি লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করে  ১ হাজার ১\\\'শ ২৬ ভোট পেয়ে কাউন্সিলর নির্বাচিত হন।

ব্রিটেনের স্থানীয় নির্বাচনে শেডওয়েল এলাকা থেকে কাউন্সিলর নির্বাচিত হয়ে চমক দেখিয়েছেন সিলেট সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার দক্ষিণ খুরমা ইউনিয়নের জাতুয়া গ্রামের রুহুল আমিন। নির্বাচনে তিনি লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করে ১ হাজার দুইশত ৭০ ভোট পেয়ে কাউন্সিলর নির্বাচিত হন।

লন্ডন পপলার এলাকায় লেবার পাটি থেকে নির্বাচন করে কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার সুফিয়া আলম তানিয়া। তিনি ফেঞ্চুগঞ্জ উপজেলার রাজনপুর গ্রামের আলমগীর হোসেনের কন্যা।

লন্ডনের টাওয়ার হ্যামলেটসের বেথনালগ্রীণ ওয়ার্ড থেকে বিপুল ভোটে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার প্রভাকরপুর গ্রামের কৃতিসন্তান আহবাব হোসেন। প্রভাকরপুর গ্রামের আরেক কৃতিসন্তান বাংলাদেশে সাবেক বৃটিশ হাইকমিশনার ও বর্তমানে বৃটিশ শাসিত কেইম্যান আইল্যান্ডের গভর্নর আনোয়ার চৌধুরীর পর তিনিই ওই গ্রামের অধিবাসী হিসেবে ব্রিটেনের নির্বাচনে চমক দেখালেন।

ব্রিটেনের স্থানীয় নির্বাচনে ইনফিল্ড সিটির কাউন্সিলর নির্বাচিত হয়ে চমক দেখিয়েছেন মৌলভীবাজারের রাজনগর উপজেলার মাহতাব উদ্দিন। তিনি এডমন্ড ওয়ার্ডে বিপুল ভোট পেয়ে নির্বাচিত হন। তিনি বিট্রেনের লেবার পার্টি থেকে ওই ওয়ার্ডে প্রতিদ্বন্ধিতা করেন।

পুনরায় লন্ডনের টাওয়ার হ্যামলেটের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন কুলাউড়ার কৃতি সন্তান সাবিনা আক্তার। এর আগে তিনি টাওয়ার হ্যামলেটের স্পিাকারের দায়িত্ব পালন করেন। সাবিনা আক্তার মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের উছমানপুর গ্রামের যুক্তরাজ্য প্রবাসী ফারুক আলী (সুন্দর উদ্দিন) এর মেয়ে।

উল্লেখ্য, বৃহস্পতিবার যুক্তরাজ্যের ইংল্যান্ডে ১৫০টি কাউন্সিলে নির্বাচন অনুষ্ঠিত হয়।  টাওয়ার হ্যামলেটসে ২৬ জন বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন। পার্শ্ববর্তী নিউহ্যাম কাউন্সিলে ১০ জন, রেডব্রিজ কাউন্সিলে ৮ জন এবং বাকিং অ্যান্ড ডেগেনহাম কাউন্সিলে ৬ জন বাঙালি প্রার্থী বিজয়ী হয়েছেন। এ ছাড়া লন্ডনের কেমডেন কাউন্সিলে ৪ জন এবং দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের শহর সুইনডনে ২ জন বাঙালি প্রার্থী বিজয়ী হয়েছেন। লন্ডনের ব্রেন্ট, ক্রয়ডন, হ্যাকনিসহ বিভিন্ন কাউন্সিলে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর বিজয়ের খবর পাওয়া গেছে।


ঢাকা, রবিবার, মে ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৯৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন