সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

অস্ত্রোপচারের আগের রাতে করণীয়

বৃহস্পতিবার, মে ১০, ২০১৮

151021092349-cnnpartnerimages-healthgrades-surgery-exlarge-169.jpg
বিডিলাইভ ডেস্ক :

অস্ত্রোপচারের আগের রাতটি দুশ্চিন্তায় ভোগেন অধিকাংশ। দুশ্চিন্তা হওয়াটা অবশ্য অস্বাভাবিক কিছু নয়। তবে দুশ্চিন্তায় না ভুগে এ সময় কিছু বিষয় খেয়াল রাখুন।

এ বিষয়ে এনটিভি অনলাইনে বিস্তারিত লিখেছেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. সজল আশফাক।

অস্ত্রোপচারের আগে করণীয়

.কর্তব্যরত নার্সের কাছ থেকে জেনে নিতে হবে আপনি খাওয়া-দাওয়া সম্পূর্ণ বন্ধ রাখবেন কি না? কখন থেকে খাওয়া বন্ধ থাকবে? কী ধরনের খাওয়া বন্ধ থাকবে? কতক্ষণ খাওয়া বন্ধ থাকবে?

.অজ্ঞান করে অস্ত্রোপচার হওয়ার কথা থাকলে সম্পূর্ণ উপবাস থাকতে হবে। এই উপবাস অস্ত্রোপচারের ছয় থেকে আট ঘণ্টা আগ থেকে শুরু করা ভালো। উপবাসের সময় কোনো কিছু খাওয়া যাবে না। এমনকি পানিও না।

.অস্ত্রোপচারের আগে সম্মতিপত্রে সই করতে হয়। সম্মতি প্রদানের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধপত্র, রক্ত, টাকাপয়সার ব্যবস্থা করতে হবে।

.অযথা ভয় না পেয়ে মনকে শক্ত করতে হবে। শুধু ভাববেন প্রতিদিন অনেকেরই এমন হচ্ছে। আর এসব কিছুই সুস্থতার জন্য। খুব অস্থির লাগলে বা ঘুম না এলে চিকিৎসককে বলুন।

কী করবেন না

.অস্ত্রোপচারের কাজে দরকার পড়তে পারে এ রকম রিপোর্ট নিজের কাছে না রেখে কর্তব্যরত নার্স বা চিকিৎসক বা আত্মীয়স্বজনকে বুঝিয়ে দিতে ভুলবেন না।

.অজ্ঞান করে অস্ত্রোপচারের কথা থাকলে নির্ধারিত সময়ের মধ্যে কিছু খাবেন না। সামান্য কিছু খাওয়ার কারণে অস্ত্রোপচার বাদ হয়ে যেতে পারে।

.অস্ত্রোপচারের আগে হাঁপানি, ডায়াবেটিস, হাইপার টেনশন কোনো ওষুধের অ্যালার্জি ইত্যাদি বিষয় চিকিৎসককে বলতে কোনোভাবেই ভুল করবে না।


ঢাকা, বৃহস্পতিবার, মে ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন