সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

ইসরায়েলি সৈন্যদের গুলিতে ৩৭ ফিলিস্তিনি নিহত

সোমবার, মে ১৪, ২০১৮

d03c5467f156a0216bf9b332fdcbbb8c-5af98a955ffa5.jpg
বিডিলাইভ ডেস্ক :

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর বিরোধী বিক্ষোভে গুলি চালিয়ে আজ সোমবার অন্তত ৩৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী।

ভূমি দিবস উপলক্ষে গত ছয় সপ্তাহ ধরে গাজায় ইসরাইলবিরোধী যে বিক্ষোভ চলছে তারই ধারাবাহিকতায় সোমবার বাইতুল মোকাদ্দাসে মার্কিন দূতাবাস খোলার দিনে এ ভয়াবহ হামলা চালানো হলো।

বিবিসি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলছে, নিহত ফিলিস্তিনিদের মধ্যে শিশুও রয়েছে। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে ১ হাজার ৩০০ জনের বেশি ফিলিস্তিনি আহত হন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

অবরুদ্ধ গাজা উপত্যকার ইসরাইলি সীমান্ত সংলগ্ন এলাকায় ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ আন্দোলনের অংশ হিসেবে সোমবার সকাল থেকেই ফিলিস্তিনিরা জড়ো হন। এই বিক্ষোভে প্রায় লাখ খানেক ফিলিস্তিনি অংশ নেন। এসময় তারা সীমান্ত বেড়া ডিঙিয়ে ইসরাইলি ভূখণ্ডে প্রবেশের চেষ্টা চালায়।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। পূর্ব জেরুজালেমে তারা গড়ে তুলেছে ২ লাখ ইহুদির বসতি। আন্তর্জাতিক আইনে এসব বসতি অবৈধ।

গত বছরের ডিসেম্বর মাসে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

আজ সোমবার জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধন করা হয়েছে। এটি আরো পরে হওয়ার কথা ছিল। কিন্তু ইসরায়েলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানটি এগিয়ে আনা হয়েছে।


ঢাকা, সোমবার, মে ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন