সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

ফরমালিনমুক্ত আম চিনবেন যেভাবে

শনিবার, মে ১৯, ২০১৮

61EDg1EZJaL._SL1296__1.jpg
বিডিলাইভ ডেস্ক :

কথায় রয়েছে, ফলের রাজা আম। সব বয়সী মানুষের কাছেই এটি খুব প্রিয় একটি ফল। তবে ফরমালিন ও কীটনাশক মেশানোর কারণে এই ফলটিই হতে পারে বিপদজনক। তাই মন চাইলেও ইচ্ছা মতো আম খাওয়া থেকে বিরত থাকতে হচ্ছে। কারণ এখন বাজারে পাওয়া অধিকাংশ আমের মধ্যেই ব্যবহার করা হয় ফরমালিন ও কার্বাইড নামের রাসায়নিক পদার্থ।

মূলত আমকে সঠিক সময়ের আগে পাকানো, আকর্ষণীয় রঙ ও বেশিদিন পচনরোধ করার জন্যই এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী এই অনন্য ফলটিকে বিষাক্ত করে তুলছে। তবে একটু কৌশলী হলে বাজার থেকে কীটনাশক ও ফরমালিনবিহীন আম কিনা যেতে পারে।

ফরমালিনমুক্ত আম :

কীটনাশক এবং ফরমালিনমুক্ত আমে কাচাপাকা রং হয়। গাছপাকা আমের ত্বকের রঙে ভিন্নতা থাকবে। গোঁড়ার দিকে গাঢ় রঙ হবে। আমের গায়ে সাদাটে ভাব থাকবে; কালো কালো দাগও থাকবে। আমের বোটায় সুঘ্রাণ থাকবে। মুখে দিলে টক-মিষ্টি স্বাদ পাওয়া যাবে। আমে মাছি বসবে।

আবার কিছু আম আছে যা পাকলেও রং সবুজই থাকে। এদের গায়ে কালো কালো দাগ এবং সুঘ্রাণ থাকবে। আম কিনে এমন কোথাও রাখুন যেখানে বাতাস চলাচল করে না। গাছে পাকা আম হলে গন্ধে মৌ মৌ করবে চারপাশ।

ফরমালিনযুক্ত আম :

আমগুলো দেখতে সম্পূর্ণ হলুদ এবং চকচকে দেখা যাবে। কোনো দাগ থাকবে না, মোলায়েম দেখাবে। কোনো ঘ্রাণ নেই বরং হালকা দুর্গন্ধ থাকবে। কোনো স্বাদ থাকবে না। আমের উপর মাছি বসবে না। কারবাইড দেয়া আমের আগাগোড়া হলদেটে হয়ে যায়, কখনো কখনো বেশি দেয়া হলে সাদাটেও হয়ে যায়।


ঢাকা, শনিবার, মে ১৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪১৮৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন