সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

আইফোন এসই২-এ 'নচ' থাকার সম্ভাবনা কতটুকু

সোমবার, মে ২১, ২০১৮

201805110346409362.jpg
বিডিলাইভ ডেস্ক :

নামিদামি ব্র্যান্ডের মোবাইল ফোনগুলোর ওপরের দিকে একটি ছোট জায়গা থাকে, যেটি নচ নামে পরিচিত। নচ একটু ব্যয়সাপেক্ষ। সেখানে থাকে ক্যামেরা, সেন্সর ও স্পিকার। শোনা যাচ্ছে, কম দামের নতুন আইফোনে এই নচ বসানো হতে পারে। এসই২ সিরিজের ফোনটি কবে আসবে তা জানানো হবে ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স সম্মেলনে।

২০১৬ সালে বাজারে আসে আইফোন এসই। এটি আকারে ছোট। তাই অনেকেরই পছন্দ। এরও আগে শোনা গিয়েছিল, ২০১২ সালে বাজারে আসা আইফোন ৫-এর সমান বা তার চেয়েও ছোট আকারের আইফোন এসই২ বাজারে আসবে।

এসই২ বাজারে আসলে সবচেয়ে বড় যে পরিবর্তনটা আসতে পারে, তা হলো এসই২-এর পেছনের দিকটা হতে পারে কাচের তৈরি, এতে ফোনকে তারহীনভাবে চার্জ দেওয়া যাবে। এতে এসই২ চলে আসবে আইফোন ৮, আইফোন ৮প্লাস বা আইফোন ১০-এর মতো ফোনগুলোর কাতারে। এই ফোনগুলোও কিউআই ভিত্তিক তারহীন চার্জার ব্যবহার করে চার্জ দেওয়ার উপযোগী ।

এও শোনা যাচ্ছে এসই২ তে নাকি হেডফোনের জন্য কোনো পোর্ট রাখা হবে না। এমনটা হলে আইফোন ৬-ই হবে একমাত্র আইফোন যাতে হেডফোনের জন্য পোর্ট থাকবে।

অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান মোবাইলফান ‘আইফোন এসই ২০১৮’ নামে একটি গ্লাস প্রোটেকটর বাজারজাত শুরু করেছে। ওখানে কাটা অংশ রয়েছে। এতে অনেকেই ধারণা করছেন এসই২ ফোনটিতে নচ থাকছে। অলিকজার নামে একটি প্রতিষ্ঠান এই প্রটেক্টরটির উৎপাদন করছে।

চীনের একটি বিস্বস্ত সূত্র এই নচসহ আকৃতির সত্যতা নিশ্চিত করেছে। ৪ইঞ্চি পর্দার আইফোন এসই-এর তুলনায় এসই২-এর আকার কিছুটা বড়ই হবে।

ম্যাশেবলের একজন বিশেষজ্ঞ বলেন, ‘আইফোন এসই২ তে নচ থাকবে কি না, তা নিয়ে আমি যথেষ্ট সন্দিহান। আইফোন ১০ বাজারে আসার পর থেকে নচ নিয়ে আমি প্রচুর লেখালেখি করেছি। তাই আমার বিশ্বাস হয় না এসই২ তে সেটা থাকবে। এই কাটা অংশ শুধু অলংকরণের জন্যই রাখা হয় না, এই জায়গায় বসানো হয় ট্রু ডেপথ ক্যামেরা। আর আমি মনে করি না যে, অ্যাপেল আগামি ১ বছরের মাঝে এসই-বান্ধব করার জন্য এর কোনো পরিবর্তন আনবে।’


ঢাকা, সোমবার, মে ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন