সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে শ্রাবণ ১৪২৭ | ১৩ আগস্ট ২০২০

এসএসসি'র পুনঃনিরীক্ষার ফল ৩১ মে

মঙ্গলবার, মে ২২, ২০১৮

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

এ বছর এসএসসি ও সমমানের পুনঃনিরীক্ষার ফল আগামী ৩১ মে দেশের সব বোর্ডের নিজেস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ফল পুনর্নিরীক্ষার পর যাদের ফলে পরিবর্তন এসেছে শুধুমাত্র তাদের ফল প্রকাশ করা হবে। বাকিদের ফল অপরিবর্তিত থাকবে। ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে এই তথ্য জানা গেছে।

বোর্ড সূত্র জানায়, ৪ লাখ ১৪ হাজার ৫১৬টি ফল চ্যালেঞ্জ করে এবার পুনঃনিরীক্ষার আবেদন হয়েছে। আবেদনের শীর্ষে ঢাকা শিক্ষাবোর্ড। বিষয়ভিত্তিক আবেদনের শীর্ষে গণিত ও ইংরেজি। এ দুটি বিষয়ে বেশি ফেল করায় এবার পাসের হার বিগত বছরের তুলনায় ২.৫৮ শতাংশ কমেছে।

বোর্ডের কর্মকর্তারা বলেন, পুনঃনিরীক্ষণে সাধারণত চারটি বিষয় দেখা হয়। এগুলো হলো, উত্তরপত্রে সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কিনা, প্রাপ্ত নম্বর গণনা ঠিক হয়েছে কিনা, প্রাপ্ত নম্বর এমআর শিটে উঠানো হয়েছে কিনা এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটে বৃত্ত ভরাট সঠিকভাবে করা হয়েছে কিনা। এসব বিষয় পরীক্ষা করেই পুনঃনিরীক্ষার ফল দেওয়া হয়।

গত ৬ মে প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গত নয় বছরের মধ্যে সবচেয়ে কম পাস করেছে এবার। প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এবার ১০টি শিক্ষাবোর্ডের অধীনে ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন অংশগ্রহণ করে পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। শতকরা পাসের হার ৭৭.৭৭। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ১০ হাজার ৬২৯ জন। 


ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১০১৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন