সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

ইরানের প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর শর্তগুলো ‘অর্থহীন’: রাশিয়া

বুধবার, মে ২৩, ২০১৮

2_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাশিয়া বলেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানকে যে ১২টি শর্ত বেধে দিয়েছেন তা ‘অর্থহীন’ কারণ এসব শর্ত নতুন যেকোনো চুক্তির সম্ভাবনা নষ্ট করে ফেলেছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা- আইএইএ’তে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানোভ এ মন্তব্য করেছেন বলে জানিয়েছে পার্সটুডে।

সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের বিরুদ্ধে বেশ কিছু ভিত্তিহীন অভিযোগ তুলে তেহরানের বিরুদ্ধে ‘ইতিহাসের কঠিনতম নিষেধাজ্ঞা’ আরোপের হুমকি দেন। পম্পেও বলেন, নিষেধাজ্ঞা ঠেকাতে চাইলে ইরানকে ‌‌১২টি শর্ত মেনে নিতে হবে।

এর প্রতিক্রিয়ায় রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানোভ মঙ্গলবার ভিয়েনায় বলেন, “এগুলো সব অর্থহীন ও বাজে বক্তব্য। এগুলোকে ভিত্তি করে কোনো সমঝোতা অর্জন সম্ভব নয়।”

ইরানকে ইউরেনিয়াম ও প্লুটোনিয়াম সমৃদ্ধ করার কাজ পুরোপুরি বন্ধ করে দেয়ার যে শর্ত পম্পেও দিয়েছেন তার তীব্র সমালোচনা করে উলিয়ানোভ বলেন, “ইরানের যে বেসামরিক পরমাণু কর্মসূচি চালানোর সার্বভৌম অধিকার রয়েছে সেকথা উপলব্ধি করার যোগ্যতা হারিয়েছে ওয়াশিংটন।”

ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার কথা উল্লেখ করে রুশ রাষ্ট্রদূত বলেন, ওয়াশিংটনের এ পদক্ষেপ থেকে বোঝা যায় ট্রাম্প প্রশাসন ইরানের পরমাণু সমঝোতা উপলব্ধি করতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। উলিয়ানোভ ইরানের পরমাণু সমঝোতার প্রতি রাশিয়ার পূর্ণ সমর্থন ঘোষণা করে বলেন, মস্কো এ সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করে যাবে।


ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৭৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন