সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

পুকুরপাড়ে লিচু চাষে ভাগ্য বদল মিঠুর

বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮

Pic5.jpg ছবি উৎস : বিডিলাইভ২৪
সোহেল রানা সোহাগ, সিরাজগঞ্জ থেকে :

সিরাজগঞ্জের তাড়াশে শখের বসে পুকুরপাড়ে লিচু  চাষ করে  ভাগ্য বদলে গেছে  মিঠু সরকারের ।  লিচু বাগান হতে এ বছরে ৪ লক্ষাধিক টাকা আয় করবেন তিনি। বাড়ির সামনে পুকুরপাড়ে শখের বসেই তিনি লাগান ৪ শ’টি  লিচুর গাছ।  ৩ বছরের ব্যবধানে ফল দিতে শুরু করেছে গাছ গুলো। লিচু বিক্রয় করে ভাগ্য বদলে গেছে মিঠু সরকারের।

জানা গেছে, উপজেলার নওগাঁ ইউনিয়নের রং মহল গ্রামের সামচু সরকারের ছেলে মিঠু সরকার। তার বাগানে নানা প্রজাতির ফল গাছ থাকলেও  লিচু গাছই প্রধান। সরেজমিনে বাগানে গিয়ে দেখা যায়, চায়না-থ্রি, বোম্ববাই ও মোজাফর জাতের লিচুতে ভরে গেছে তার বাগান।

মিঠু সরকার জানান, ২০১৪ সালের জুলাই মাসে বাড়ির সামনে ৩ একর পুকুরের ৪ পাড় দিয়ে শখের বসে বিভিন্ন জাতের লিচু গাছ রোপণ করি। অল্পদিনের মধ্যেই গাছগুলো বেড়ে ওঠে। আশার আলো খুঁজে পাই গাছ গুলোর মধ্যে । উপজেলা কৃষি দপ্তরের পরামর্শে শুরু করি পরিচর্যা। এ বছর আমার ৪ শ’টি লিচু গাছেই প্রচুর ফল ধরেছে। বিক্রি করতেও শুরু করেছি। দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকারদের  কাছে  শতকরা ৩৫০ টাকা  থেকে ৪০০  টাকায় লিচু বিক্রি করছি। আশা করছি এ বছর ৪ লক্ষাধিক টাকার লিচু বিক্রি করতে পারবো। লিচু বিক্রির এ বাড়তি আয় এনে দিয়েছে আমার অর্থনৈতিক সচ্ছলতা। বদলে দিয়েছে আমার ভাগ্যের চাকা।

এ ব্যাপারে নওগাঁ ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা গৌরাঙ্গ ভৌমিক বলেন, মিঠু সরকারের লিচু চাষে আমি সর্বক্ষেত্রে পরামর্শ দিয়েছি। তার লিচু বাগানটি এখন এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। তার বাগান দেখে এলাকার অনেক যুবক এখন লিচু চাষে ঝুঁকছেন।


ঢাকা, বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৩৭১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন