সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

হাড় ভঙ্গুর রোধে প্রতিদিন যে খাবারগুলো খাওয়া উচিত

বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮

1-83.jpg
বিডিলাইভ রিপোর্ট :

মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই হাড় ভঙ্গুর হতে শুরু করে। হাড়ে ক্যালশিয়াম জোগান দিতে সাহায্য করে প্রোটিন। ফলে রোজ ডায়েটে রাখুন প্রোটিনযুক্ত খাবার।

চিকিৎসকদের মতে, একজন পূর্ণবয়স্ক মানুষের গড়ে ৫৪-৬৮ গ্রাম প্রোটিনের প্রয়োজন। জেনে নিন কোন কোন খাবারে সবচেয়ে বেশি মাত্রায় প্রোটিন রয়েছে।

১. প্রতিদিনের ডায়েটে রাখুন মাছ অথবা চিকেন। শাক-সব্জির পাশাপাশি স্কিন ছাড়া চিকেন ব্রেস্ট-এর কোনো পদ তৈরি করতে পারেন। তাতে যথেষ্ট পরিমাণ প্রোটিন মিলবে।

২. খাবার মেনুতে অবশ্যই ডিম রাখুন। ডিমের সাদা অংশে রয়েছে সবচেয়ে বেশি প্রোটিন। আর একটা ডিম থেকে পাবেন ৭ গ্রাম প্রোটিন। ভঙ্গুর হাড়ের সমস্যা এড়াতে রোজ অন্তত একটা করে ডিম খান।

৩. প্রোটিন প্রসঙ্গে অবশ্যই ভুলে যাবেন না দুধের কথাটা। প্রোটিন আর ক্যালসিয়ামের পারফেক্ট যুগলবন্দি হল দুধ। এক গ্লাস দুধে রয়েছে ৮ গ্রাম প্রোটিন। তবে শুধু দুধই নয়, অন্যান্য দুগ্ধজাত খাবারেও রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম।

৪. দুধের মধ্যে ওটস দিয়ে তার সঙ্গে মেশাতে পারেন আঙুর, ব্লু-বেরি, স্ট্রবেরি, বাদাম বা আপেল। ওটস থেকে যে ১৫ শতাংশ ক্যালোরি মেলে তার পুরোটাই আসলে প্রোটিন। প্রোটিন ছাড়াও ওটসে রয়েছে ম্যাগনেসিয়াম বা ভিটামিন বি-২। ফলে সকালটা শুরু হোক হেলদি ব্রেকফাস্ট দিয়ে।

৫. অন্য যে কোনো সব্জির থেকে ব্রকোলিতে সবচেয়ে বেশি প্রোটিন থাকে। এক কাপ ব্রকোলি থেকে পাবেন ৩ গ্রাম প্রোটিন। প্রোটিন ছাড়াও ভিটামিন সি এবং কে বা পটাশিয়াম এবং ফাইবারের উৎসও হল এটি।


ঢাকা, বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২১৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন