সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

সাদ হারিরি তৃতীয় মেয়াদে লেবাননের প্রধানমন্ত্রী হচ্ছেন

শুক্রবার, মে ২৫, ২০১৮

7eab661ad89a8ecbc99670dbf67edf72-57ed082522049_2.jpg
বিডিলাইভ ডেস্ক :

লেবাননে তৃতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাদ হারিরি। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট মিশেল আওন হারিরিকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেন ও নতুন সরকার গঠনের নির্দেশ দেন। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, বৃহস্পতিবার প্রেসিডেন্ট আওনের সঙ্গে আলোচনা করে পার্লামেন্টের ১২৮ আসনের মধ্যে ১১১ আসনের নির্বাচিত প্রার্থীরাই হারিরিকে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের প্রস্তাব জানায়।

উল্লেখ্য, গত নির্বাচনে পার্লামেন্টে বিশাল একটি অংশ হারিয়েছে হারিরির দল। কিন্তু তারপরেও ২০ আসন নিয়ে দেশটিতে সুন্নি- নেতৃত্বাধীন সবচেয়ে বড় দল হিসেবে অবস্থান ধরে রেখেছে তার  ‘ফিউচার মুভমেন্ট পার্টি’।  নির্বাচনে ৭০ আসনে জয়ী হয়ে সবচেয়ে বেশি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে হিজবুল্লাহ ও তাদের মিত্ররা।

হারিরি ২০১৬ সাল থেকে লেবাননের প্রধানমন্ত্রীর পদে আসীন আছেন। এর আগে ২০০৯-২০১১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। নতুন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ নিয়ে বৃহস্পতিবার তিনি বলেন, প্রেসিডেন্ট মিশেল আওন, আজ পার্লামেন্টের পরামর্শ অনুসারে, আমাকে সরকার গঠনের প্রধানমন্ত্রীর দায়িত্ব দিয়ে সম্মানিত করেছেন। আমি প্রেসিডেন্ট ও পার্লামেন্ট সদস্যদের ধন্যবাদ জানাই।’ তিনি জানান, যত দ্রুত সম্ভব তিনি সরকার গঠন করবেন।

লেবাননের ক্ষমতা বিভাজনের নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রীকে অবশ্যই সুন্নি মুসলিম হতে হবে। স্পিকারকে হতে হবে শিয়া মুসলিম। আর প্রেসিডেন্ট হবেন মারোনিট খ্রিষ্টান।


ঢাকা, শুক্রবার, মে ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৫৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন