সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

যে সব কারণে বিস্ফোরিত হতে পারে আপনার ফোন

শুক্রবার, মে ২৫, ২০১৮

battery-on-fire_AdobeStock_90721463-1024x683.jpeg
বিডিলাইভ ডেস্ক :

আজকাল মোবাইল বা স্মার্টফোনের ব্যাটারিতে আগুন ধরে যাওয়া কিংবা ফোন বিস্ফোরণের মত ঘটনাগুলো চোখে পড়ে। অনেক ক্ষেত্রেই এসব ঘটনায় ব্যবহারকারী আহত হওয়ার মত দুঃখজনক ঘটনাও দেখা যায়। বিশ্বের নামীদামী ফোন নির্মাতা যেমন অ্যাপল ও স্যামসাং এর তৈরি ফোনও বিস্ফোরিত হওয়ার রেকর্ড আছে। স্যামসাং ২০১৬ সালে তাদের ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি নোট সেভেন বিস্ফোরণের ঘটনায় পুরো মডেলটিই মার্কেট থেকে তুলে নিতে বাধ্য হয়েছিলো।

বর্তমান সময়ে স্মার্টফোন থেকে শুরু করে বিভিন্ন ইলেক্ট্রনিকস ডিভাইসে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় লিথিয়াম আয়ন ব্যাটারি। এর বাইরে ইলেকট্রিক গাড়ি এবং বিমানেও আছে এর ব্যবহার। অন্যান্য ব্যাটারির তুলনায় লিথিয়াম আয়ন ব্যাটারি বেশ নিরাপদ হওয়ায় ব্যবহার বাড়ছে সবক্ষেত্রেই।

তবে লিথিয়াম আয়ন ব্যাটারিতে বিস্ফোরণ ঘটে। কিছুদিন আগে এইচপি তাদের বেশ কয়েকটি মডেলের ল্যাপটপে ব্যাটারি সমস্যার কথা জানিয়েছে। এর বাইরে মাঝেমধ্যেই বিভিন্ন ফোনের ব্যাটারি বিস্ফোরণের খবরও পাওয়া যায়।

কীভাবে বিস্ফোরণের হাত থেকে নিজের ফোন আর পাশাপাশি নিজেকেও রক্ষা করবেন? এর জন্য সতর্কতামূলক কিছু ব্যবস্থা নিতে পারেন।

* স্মার্টফোন বেশি গরম হয়ে গেলে সাথে সাথেই চার্জে লাগাবেননা। আর যদি চার্জ হতে হতেই গরম হয়ে যায় তাহলে ফোনটি চার্জার থেকে খুলে ফেলুন এবং ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করে আবার চার্জে লাগান। এই সমস্যা চলতে থাকলে সার্ভিস সেন্টারে যোগাযোগ করুন।

* সেটের সাথে দেয়া চার্জারটি ব্যবহার করুন। আর যদি সেটি নষ্ট হয়েই যায় তাহলে একটু কষ্ট করে এবং বেশি টাকা দিয়ে হলেও আপনার ফোন প্রস্তুতকারকের তৈরি বা এপ্রুভড কোনো চার্জার কিনুন।

* অনেকেই ফোন চার্জে দেয়া অবস্থায় বিছানায় শুয়ে ফোনে নেট ব্রাউজ করেন কিংবা মুভি দেখে থাকেন। তবে এটা খেয়াল রাখবেন ফোন চার্জে থাকা অবস্থায় নিজের শরীরের নিচে কিংবা বালিশের নিচে যাতে ফোনের অবস্থান না হয়। কারণ এসব ক্ষেত্রে ফোন বেশি গরম হয়ে যেতে পারে, এবং তা থেকে দুর্ঘটনা ঘটতে পারে।

* আপনার ফোনটি কোথায় চার্জ দিচ্ছেন সেটি অবশ্যই খেয়াল রাখুন। ফোন উত্তপ্ত কোনো স্থানে কিংবা সরাসরি সূর্যালোকের নিচে রেখে কখনোই চার্জ দিবেননা।

* যেকোনো অবস্থায় ফোন অস্বাভাবিক রকম গরম হলে ব্যাপারটি এড়িয়ে না গিয়ে বরং ভালোভাবে লক্ষ্য করুন যে উত্তাপ বাড়ছে কিনা। যদি উত্তাপ শুধু শুধুই বাড়তে থাকে তাহলে ফোনটি দূরে নিরাপদ স্থানে রেখে দূর থেকেই পর্যবেক্ষণ করুন যে ফোনটি বিস্ফোরিত হতে যাচ্ছে কিনা। সম্ভব হলে ফোনটি বন্ধ করে রাখুন।


ঢাকা, শুক্রবার, মে ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২১১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন