সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

রাশিয়া অস্বীকার করল বিমানে গুলি করার অভিযোগ

শনিবার, মে ২৬, ২০১৮

APP8_2.jpg
বিডিলাইভ ডেস্ক :

পূর্ব ইউক্রেনের আকাশে গুলি করে একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত করার জন্য নতুন করে রাশিয়ার বিরুদ্ধে যে অভিযোগ উত্থাপন করা হয়েছে তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে মস্কো।

প্রায় চার বছর আগে পূর্ব ইউক্রেনের আকাশ দিয়ে উড়ে যাওয়ার সময় মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী বিমান ভূমি থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়। এ ঘটনায় এমএইচ১৭ ফ্লাইটের ২৯৮ আরোহীর সবার মর্মান্তিক মৃত্যু হয় যাদের দুই-তৃতীয়াংশ ছিল হল্যান্ডের নাগরিক।

বৃহস্পতিবার একটি আন্তর্জাতিক তদন্ত দল দাবি করে, রাশিয়ার একটি ইউনিট থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে হল্যান্ডের আমস্টার্ডাম থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুরগামী বিমানটি ভূপাতিত হয়েছিল।

এর জবাবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবারই এক বিবৃতিতে ওই অভিযোগের সত্যতা নাকচ করে দিয়ে বলেছে, এখন পর্যন্ত রুশ সেনাবাহিনীর একটি বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও রাশিয়া-ইউক্রেন সীমান্ত অতিক্রম করেনি।

বিবৃতিতে আরো বলা হয়, আন্তর্জাতিক সমাজের চোখে রাশিয়ার গ্রহণযোগ্যতা নষ্ট করার জন্য এ ধরনের অভিযোগ আনা হচ্ছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ বিবৃতি প্রকাশের কয়েক ঘণ্টা আগে হল্যান্ডের পক্ষ থেকে গঠিত একটি তদন্ত দল ঘোষণা করে, রুশ সেনাবাহিনীর ৫৩তম বিমান-বিধ্বংসী ব্রিগেড থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে এমএইচ১৭ বিধ্বস্ত হয়েছিল।

এ ব্যাপারে রুশ সেনাবাহিনী আরো বলেছে, হল্যান্ডের তদন্ত দল নিছক সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবি’র ওপর ভিত্তি করে তাদের তদন্ত কাজ শেষ করেছে। অথচ এসব মাধ্যমে প্রকাশিত বেশিরভাগ ছবি কম্পিউটার প্রযুক্তি ব্যবহার করে বিকৃত করা হয়েছে।


ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৬৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন