সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

'পশুর অপবাদ দিয়ে ট্রাম্প নিজের চরিত্র তুলে ধরেছেন'

বৃহস্পতিবার, মে ৩১, ২০১৮

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘পশু আসাদ’ বলে উক্তি করার মাধ্যমে নিজের চরিত্র তুলে ধরেছেন। রাশিয়ার নিউজ চ্যানেল আরটি’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

প্রেসিডেন্ট আসাদ বলেন, 'এটি তাকেই প্রতিনিধিত্ব করে। আমি মনে করি এক্ষেত্রে একটি মূলতত্ত্ব রয়েছে। আপনি নিজে যে চরিত্রের অধিকারী সেটি দিয়েই অন্যকে যাচাই করবেন।'

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক টুইটার বার্তার উদ্ধৃতি দিয়ে আরটি’র পক্ষ থেকে করা এক প্রশ্নের উত্তরে বাশার আসাদ এ মন্তব্য করেন। ওই বার্তায় ট্রাম্প সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে কথিত রাসায়নিক হামলার জন্য রাশিয়া ও ইরানকে দায়ী করেন। খবর পার্সটুডে'র।

তিনি বলেন, 'প্রেসিডেন্ট পুতিন, রাশিয়া ও ইরান ‘পশু আসাদ’কে পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য দায়ী এবং এজন্য তাদেরকে চড়া মূল্য দিতে হবে।' ট্রাম্পের ওই মন্তব্যের বিষয়ে এই প্রথম সিরিয়ার প্রেসিডেন্ট প্রতিক্রিয়া জানালেন।

সাক্ষাৎকারে প্রেসিডেন্ট আসাদের কাছে জানতে চাওয়া হয় তিনি ট্রাম্পকে এরকম কোনো উপাধি দিতে চান কিনা। উত্তরে সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, 'আমি এ ধরনের ভাষায় কথা বলি না। এটি তার (ট্রাম্পের) ভাষা। এটি তাকেই প্রতিনিধিত্ব করে। আমি মনে করি এক্ষেত্রে একটি মূলতত্ত্ব রয়েছে। আপনি নিজে যে চরিত্রের অধিকারী সেটি দিয়েই অন্যকে যাচাই করবেন। কাজেই, তিনি নিজে যা তা দিয়েই তিনি আমাকে বোঝাতে চেয়েছেন এবং এটা স্বাভাবিক।  যাই হোক, এ ধরনের ভাষা ও বাক্য প্রয়োগ করে বাস্তবতাকে আড়াল করা যায় না।'

গত ৭ এপ্রিল দামেস্কের উপকণ্ঠে জঙ্গিদের নিয়ন্ত্রিত পূর্ব গৌতা এলাকার দুমা শহরে কথিত রাসায়নিক হামলায় বহু লোক নিহত হয়। জঙ্গিদের পৃষ্ঠপোষক পাশ্চাত্যের পক্ষ থেকে এ হামলার জন্য সিরিয়ার সরকার ও তার মিত্রদের দায়ী করা হয়। তবে সিরিয়া সরকারের পাশাপাশি তেহরান ও মস্কো কথিত ওই হামলায় দামেস্কের জড়িত থাকার অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করে।


ঢাকা, বৃহস্পতিবার, মে ৩১, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৬৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন